Shivraj Singh Chouhan

জমি মাফিয়াদের ধমকাতে ‘পাওরি’ মিম শিবরাজের, বললেন…

রাজ্য ছেড়ে জমি মাফিয়ারা না পালালে ১০ ফুট গর্ত খুঁড়ে পুঁতে দেওয়া হবে। কয়েক দিন আগে এমনই হুঁশিয়ারি দিয়েছিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান।

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ১০ মার্চ ২০২১ ১৩:২৫
Share:

শিবারজ সিংহ চৌহান। ছবি সৌজন্য টুইটার।

তাঁর সরকার মাফিয়ারাজ সহ্য করবে না। রাজ্য ছেড়ে জমি মাফিয়ারা না পালালে ১০ ফুট গর্ত খুঁড়ে পুঁতে দেওয়া হবে। কয়েক দিন আগে এমনই হুঁশিয়ারি দিয়েছিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। আবারও হুঁশিয়ারি দিলেন তিনি। তবে এ বার একটু অন্য কায়দায় সেই হুঁশিয়ারি দিতে শোনা গেল তাঁকে।

Advertisement

মঙ্গলবার ইনদওরে একটি অনুষ্ঠানে গিয়েছিলেন শিবরাজ। সেখানে মাফিয়ারাজ প্রসঙ্গ উঠতেই তিনি ‘পাওরি’ মিমকে ব্যবহার করে রাজ্যের দুষ্কৃতীদের শাসালেন। ওই অনুষ্ঠানে তিনি বলেন, “এটা আমি। মধ্যপ্রদেশে বিজেপি-র সরকার আছে। এখানে কঠোর প্রশাসনিক দল রয়েছে। আর জমি মাফিয়া এই রাজ্য ছেড়ে পালাচ্ছে।” হিন্দিতে যার তর্জমা করলে দাঁড়ায়, “ইয়ে ম্যায় হুঁ। মধ্যপ্রদেশ মে মেরি বিজেপি সরকার হ্যায়। ইহাঁ মেরি শখ্ত প্রশাসনিক টিম হ্যায়। অউর ভূমাফিয়া মধ্যপ্রদেশ ছোড় কর ভাগ রাহি হ্যায়।”

পাকিস্তানের এক তরুণীর ভিডিয়ো নেটমাধ্যমে ব্যাপক ভাইরাল হয়েছিল। সেখানে তাঁকে বলতে শোনা গিয়েছিল, ‘‘ইয়ে হামারি কার হ্যায়। ইয়ে হাম হ্যায়। অউর হাম পাওরি কর রাহি হ্যায়।’’ পার্টি শব্দটিকে এমন ভাবে উচ্চারণ করেছিলেন যা ‘পাওরি’ হয়ে নেটমাধ্যম মাতিয়েছে।

Advertisement

সেই ‘পাওরি’ মিম নেটমাধ্যমের গণ্ডি ছাড়িয়ে রাজনীতির আঙিনাতেও মাতাচ্ছে। সম্প্রতি উত্তর ২৪ পরগনার ব্যারাকপুরে সভা করতে এসেছিলেন বিজেপি-র সর্বভারতীয় জেপি নড্ডা। ‘পাওরি’ মিমকে ব্যবহার করে তৃণমূলের বিরুদ্ধে আক্রমণ শানাতে দেখা গিয়েছিল তাঁকে। এ বার সেই মিমকে ব্যবহার করলেন শিবরাজ। তবে নির্বাচনী প্রচারে নয়। রাজ্যের দুষ্কৃতীদের ধমকাতেই এই মিমের ব্যবহার করতে শোনা গিয়েছে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন