Madhya Pradesh

আজই বিজেপিতে যোগ দিচ্ছেন জ্যোতিরাদিত্য, মধ্যপ্রদেশেও এল রিসর্ট রাজনীতি

‘বিদ্রোহী’ ২১ জন কংগ্রেস বিধায়ক বেঙ্গালুরুর হোটেলে ছিলেনই। এ বার কমল নাথ শিবিরের বিধায়কদের উড়িয়ে নিয়ে যাওয়া হচ্ছে রাজস্থানে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মার্চ ২০২০ ১০:৩৮
Share:

কমল নাথ (বাঁ দিকে) ও জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। —ফাইল চিত্র

কংগ্রেসের সঙ্গে বিচ্ছেদ হয়েছে মঙ্গলবারই। তাঁর বিজেপিতে যোগ দেওয়া ছিল শুধুই সময়ের অপেক্ষা। সম্ভবত সেই অপেক্ষারও অবসান আজই ঘটাতে চলেছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। আজ বুধবারই আনুষ্ঠানিক ভাবে তিনি যোগ দিতে পারেন বিজেপিতে। বিজেপি সূত্রে খবর, আজ দুপুর সাড়ে বারোটায় বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার উপস্থিতিতে দলে যোগ দিতে পারেন তিনি। অন্য দিকে মধ্যপ্রদেশে কমল নাথের সরকার টিকিয়ে রাখতে মরিয়া চেষ্টা চালাচ্ছে কংগ্রেস। বিধায়কদের নিয়ে যাওয়া হচ্ছে রাজস্থানের জয়পুরে।

Advertisement

মঙ্গলবার সকালে অমিত শাহের সঙ্গে বৈঠক। তার পর সনিয়া গাঁধীকে চিঠি লিখে কংগ্রেস থেকে ইস্তফা দেন জ্যোতিরাদিত্য। তার পর ঘটনা পরম্পরা যে ভাবে এগিয়েছে, তাতে তাঁর বিজেপিতে যোগ দেওয়া নিয়ে রাজনৈতিক মহলের আর কারও সংশয় নেই। আগ্রহ শুধুই আনুষ্ঠানিকতা নিয়ে। কিন্তু দিল্লিতে না গ্বালিয়রের রাজপ্রাসাদে বিজেপিতে যোগ দেবেন, তা নিয়ে আলোচনা চলছে বলে জ্যোতিরাদিত্যর ঘনিষ্ঠ মহল সূত্রে খবর।

অন্য দিকে মধ্যপ্রদেশের রাজনীতিতে ফিরে এসেছে রিসর্ট রাজনীতি। ‘বিদ্রোহী’ ২১ জন কংগ্রেস বিধায়ক বেঙ্গালুরুর হোটেলে ছিলেনই। আজ বুধবার কমল নাথ শিবিরের বিধায়কদের উড়িয়ে নিয়ে যাওয়া হচ্ছে রাজস্থানে। সেখানকার বুয়েনা ভিস্তা রিসর্টের ৫২টি ঘরের মধ্যে ৪২টিই বুক করে নিয়েছে কংগ্রেস। দলে রয়েছেন ৯২ জন বিধায়ক। বাকি ঘরগুলিও খালি হলেই কংগ্রেসের তরফে বুক করে নেওয়া হবে বলে কংগ্রেস সূত্রে খবর। গত বছর মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে সংঘাতের সময়ও কংগ্রেসের বিধায়কদের এই হোটেলেই রাখা হয়েছিল।

Advertisement

আরও পড়ুন: হোলির দিনেই রং বদলে গেরুয়া সিন্ধিয়া, বিদায়ঘণ্টা কমল নাথের

আরও পড়ুন: পায়লটের বিদ্রোহ সময়ের অপেক্ষা, কংগ্রেস যেন ঘুরে দাঁড়াতেই চায় না

কমল নাথ, দিগ্বিজয় সিংহরা অবশ্য গোড়া থেকেই দাবি করে আসছেন, জ্যোতিরাদিত্য দল ছাড়লেও সরকার টিকিয়ে রাখতে কংগ্রেসের কোনও সমস্যা হবে না। এর মধ্যে আবার কংগ্রেস শিবিরের ২২ জন বিধায়ক ইস্তফাপত্র পাঠিয়েছেন স্পিকারের কাছে। কিন্তু সেই ইস্তফাপত্র এখনও গৃহীত হয়নি। কিন্তু স্পিকার ইস্তফাপত্র গ্রহণ করলে ম্যাজিক ফিগার কমে যাবে। সে ক্ষেত্রে বিজেপির জন্য আরও সুবিধা হবে বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

আরও পড়ুন: হার্ভার্ডের অর্থনীতির স্নাতক, স্ট্যানফোর্ডের এমবিএ থেকে ধনীতম মন্ত্রী হন জ্যোতিরাদিত্য

আরও পড়ুন: জ্যোতিরাদিত্যের উত্থানের পিছনে অবদান কম নয় স্ত্রী প্রিয়দর্শিনীর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন