Hijab Row

ছাত্রীদের ‘হিজাব’ পরতে বাধ্য করায় অভিযুক্ত সেই স্কুলের স্বীকৃতি বাতিল মধ্যপ্রদেশ সরকারের

হিজাব সংক্রান্ত অভিযোগ ওঠার পরেই মধ্যপ্রদেশের শিক্ষামন্ত্রী নরোত্তম মিশ্র জেলার শিক্ষা আধিকারিককে তদন্ত করার নির্দেশ দিয়েছিলেন। বিষয়টি ‘সংবেদনশীল’ বলেও জানিয়েছিলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ভোপাল শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ১৩:২৮
Share:

হিজাব বিতর্ক এ বার মধ্যপ্রদেশের দামোহ জেলার গঙ্গা যমুনা স্কুলে। ছবি: সংগৃহীত।

ভিন্‌ধর্মের ছাত্রীদের হিজাব পরতে বাধ্য করায় অভিযুক্ত মধ্যপ্রদেশের দামোহ জেলার সেই স্কুলের স্বীকৃতি বাতিল করল মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের সরকার। পাশাপাশি, অভিযোগের সত্যতা জানার জন্য দামোহর জেলাশাসক ময়াঙ্ক আগরওয়াল শনিবার তদন্ত কমিটি গড়ার কথা ঘোষণা করেছেন।

Advertisement

মধ্যপ্রদেশ শিক্ষা দফতরের তরফে শুক্রবার সন্ধ্যায় একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে দামোহর ‘গঙ্গা যমুনা হায়ার সেকেন্ডারি স্কুল’-এর স্বীকৃতি বাতিল করার কথা জানানো হয়েছে। প্রসঙ্গত, চলতি সপ্তাহেই ওই স্কুল কর্তৃপক্ষ মুসলিম ছাত্রীদের পাশাপাশি, হিন্দু, শিখ, খ্রিস্টান-সহ অন্যান্য ধর্মীয় সম্প্রদায়ের ছাত্রীদের হিজাব পরে স্কুলে আসার নির্দেশ দিয়েছিলেন বলে অভিযোগ।

যদিও অন্য একটি সূত্রের ‘ব্যাখ্যা’, স্কুল কর্তৃপক্ষ সব ছাত্রীকে মাথা ঢেকে ক্যাম্পাসে ঢোকার নির্দেশ দিয়েছিলেন। সেই নির্দেশিকাকেই ভুল ভাবে ‘হিজাব’ বলা হচ্ছে। তাৎপর্যপূর্ণ ভাবে বিজেপি পরিচালিত মধ্যপ্রদেশ সরকারের শিক্ষা দফতরের বিজ্ঞপ্তিতেও কোথাও ‘হিজাব’ শব্দটির উল্লেখ করা হয়নি। বলা হয়েছে, ‘সরকারি নিয়মাবলি না মানার কারণে বিদ্যালয়ের স্বীকৃতি বাতিল করা হচ্ছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন