Madhya Pradesh High Court

আইনত বিয়ে না হলেও বিচ্ছেদের পর ভরণপোষণ পাবেন মহিলা, লিভ-ইন নিয়ে নির্দেশ আদালতের

লিভ-ইন নিয়ে মধ্যপ্রদেশ হাই কোর্টের এই নির্দেশকে দেশের আইনের ইতিহাসে ‘যুগান্তকারী’ হিসাবে দেখছেন বিশেষজ্ঞেরা। কারণ, লিভ-ইন সম্পর্কে এই ধরনের নির্দেশ আগে দেওয়া হয়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ১৬:২৩
Share:

—প্রতীকী চিত্র।

আইনের খাতায় বিয়ে নথিভুক্ত করা হয়নি। বিয়ে ছাড়াই একত্রবাস করেছেন দীর্ঘ দিন। সেই সম্পর্কে বিচ্ছেদের পরেও মহিলারা পেতে পারেন ভরণপোষণ। একটি মামলার নির্দেশ দিতে গিয়ে এমনটাই জানাল মধ্যপ্রদেশ হাই কোর্ট। মামলাকারীকে তাঁর লিভ-ইন সঙ্গীর ভরণপোষণ বাবদ মাসে মাসে টাকা দিতে বলেছে আদালত।

Advertisement

নিম্ন আদালতের একটি নির্দেশকে চ্যালেঞ্জ করে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন মামলাকারী যুবক। তিনি এক মহিলার সঙ্গে দীর্ঘ দিন লিভ-ইন সম্পর্কে থেকেছেন। বর্তমানে তাঁদের মধ্যে বিচ্ছেদ হয়ে গিয়েছে। বিচ্ছেদের পর যুবকের কাছ থেকে ভরণপোষণের টাকা দাবি করেন ওই মহিলা। কিন্তু তিনি তা দিতে রাজি হননি। নিম্ন আদালত যুবককে ভরণপোষণের টাকা দেওয়ার নির্দেশ দিয়েছিল। হাই কোর্টও সেই নির্দেশ বহাল রেখেছে। আদালত জানিয়েছে, মহিলাকে মাসে ১৫০০ টাকা করে দিতে হবে মামলাকারীকে।

আদালতের পর্যবেক্ষণ, একসঙ্গে দীর্ঘ দিন থাকার পর যুবক ভরণপোষণের দায়িত্ব এড়িয়ে যেতে পারেন না। ওই যুগল নিজেদের স্বামী, স্ত্রী হিসাবে পরিচিতও করেছিলেন, তবে আইনি বিয়ে বা আনুষ্ঠানিক ভাবে বিয়ে করেননি। সর্বোপরি, দু’জনের সন্তান জন্ম নিয়েছে। ফলে ভরণপোষণের দায়িত্ব নিতে হবে যুবককে।

Advertisement

মধ্যপ্রদেশ হাই কোর্টের এই নির্দেশকে দেশের আইনের ইতিহাসে ‘যুগান্তকারী’ হিসাবে দেখছেন বিশেষজ্ঞেরা। কারণ, লিভ-ইন সম্পর্কে এই ধরনের নির্দেশ আগে দেওয়া হয়নি। এই সম্পর্কের স্বীকৃতি নিয়েই এখনও প্রশ্ন রয়েছে সমাজে। আদালতের এই নির্দেশ শুধু বৈবাহিক সম্পর্কেই নয়, তার বাইরেও নারী-পুরুষের সম্পর্কে নারীর অধিকার সুনিশ্চিত করবে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন