National News

শিবসেনা-বিজেপি সঙ্ঘাত নিয়ে কার্টুন এনসিপি নেতার, মহারাষ্ট্রে শুরু নয়া রাজনৈতিক জল্পনা

টুইটারে শেয়ার করে ক্রাস্টো জানিয়েছেন, এটা তাঁর নিজের শিল্পকর্ম। সঙ্গে মারাঠিতে যে বার্তা দিয়েছেন তার বাংলা তর্জমা অনেকটা এই রকম করা যেতে পারে— মাথার উপর এমন কিছু ঝুলছে, যা কখনই স্বস্তি বা শান্তি দেয় না।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৯ ১০:১৮
Share:

এই কার্টুনই শেয়ার করেছেন এনসিপি নেতা ক্লাইড ক্রাস্টো। ছবি: টুইটার থেকে

সরকার গঠন নিয়ে বিজেপি-শিবসেনা সঙ্ঘাত চরমে। দড়ি টানাটানির আবহেই এনসিপির সঙ্গে জোটের জল্পনা জিইয়ে রেখেছে শিবসেনা। তার মধ্যেই এ বার দুই জোট শরিককে খোঁচা দিয়ে কার্টুন প্রচার করতে শুরু করল শরদ পওয়ারের দল। দলের মুখপাত্র ক্লাইড ক্র্যাস্টো মঙ্গলবার টুইটারে একটি কার্টুন শেয়ার করেন। আর তার পরেই এ নিয়ে শুরু হয় রাজনৈতিক চর্চা।

Advertisement

কার্টুনের নীচে রয়েছে একটি পদ্মফুল, যা বিজেপির প্রতীক। আর তার উপরে ধনুকে আটকানো তির, যার ফলা পদ্মফুলের দিকে তাক করা। এই তির-ধনুক শিবসেনার প্রতীক। কার্টুনের মাধ্যমে মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে বিজেপি-শিবসেনার টানাপড়েনকেই ব্যাঙ্গ চিত্রের মাধ্যমে তুলে ধরতে চেয়েছেন ক্রাস্টো। রাজনৈতিক পর্যবেক্ষদের ব্যাখ্যা, মহারাষ্ট্রে এখন যে বিজেপির সবচেয়ে বড় মাথাব্যথার কারণ শরিক শিবসেনা, কার্টুনের অন্তর্নিহিত অর্থ সেটাই।

টুইটারে শেয়ার করে ক্রাস্টো জানিয়েছেন, এটা তাঁর নিজের শিল্পকর্ম। সঙ্গে মারাঠিতে যে বার্তা দিয়েছেন তার বাংলা তর্জমা অনেকটা এই রকম করা যেতে পারে— মাথার উপর এমন কিছু ঝুলছে, যা কখনই স্বস্তি বা শান্তি দেয় না।

Advertisement

আরও পড়ুন: মহা-সঙ্কট চলছেই, শুরু হুমকি যুদ্ধ

আরও পড়ুন: হত্যালীলা: কাশ্মীরে জঙ্গি গুলিতে হত ৫ বাঙালি শ্রমিক

মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার পর থেকেই সেনা-বিজেপির মধ্যে চাপান-উতোর চলছে। বিজেপির আসন ১০৫, শিবসেনা ৫৬। বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। সরকার গঠনের জন্য সেনার উপর নির্ভরশীল তারা। ফল ঘোষণার পর থেকেই শিবসেনা নেতৃত্ব ৫০-৫০ ফর্মুলা অর্থাৎ আড়াই বছর পালাবদল করে দু’দলের মুখ্যমন্ত্রী দাবি করে আসছিলেন। কিন্তু মঙ্গলবার মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস ঘোষণা করেন, পাঁচ বছরের জন্য তিনিই মুখ্যমন্ত্রী হচ্ছেন। ভোটের আগেই জোট বেঁধে আসন ভাগাভাগি করে লড়েছিল বিজেপি-শিবসেনা। সেই সময়ই সমান ভাবে ক্ষমতা ভাগাভাগির কথা হয়েছিল বলে সেনা নেতৃত্ব দাবি করে আসছেন। কিন্তু ফডণবীস মঙ্গলবার বলেন, কোনও ৫০-৫০ ফর্মুলার আলোচনাই হয়নি। এই ঘোষণার পর দু’দলের ঘরোয়া বৈঠক বাতিল করে দেয় শিবসেনা। সব মিলিয়ে সঙ্ঘাত চরমে। আবার প্রয়োজনে এনসিপির সঙ্গে জোট করে সরকার গঠনের হুমকিও দিয়ে আসছে শিবসেনা। তার মধ্যেই এনসিপি নেতার এই কার্টুন ঘিরে নয়া রাজনৈতিক জল্পনা শুরু হয়েছে মহারাষ্ট্রের রাজনৈতিক মহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন