maharashtra

সম্পূর্ণ লকডাউনের পথে মহারাষ্ট্র? সিদ্ধান্ত বুধবারের পর

রাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৬৩ হাজার ২৯৪ জন। যা এখনও পর্যন্ত সর্বাধিক।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২১ ১০:৩৪
Share:

সপ্তাহান্তের লকডাউনে ফাঁকা মুম্বই-পুণে এক্সপ্রেসওয়ে। ছবি: পিটিআই।

তা হলে শেষমেশ সম্পূর্ণ লকডাউনের পথেই হাঁটতে চলেছে মহারাষ্ট্র? সরাসরি ইঙ্গিত না দিলেও পরিস্থিতি যে সেই পর্যায়ে পৌঁছচ্ছে, তাতে তেমনই বার্তা দিতে চেয়েছেন মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে। তবে এ ব্যাপারে ১৪ এপ্রিলের পর সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

সংক্রমণ ঠেকাতে কী কী পদক্ষেপ দরকার, তা নিয়ে রবিবারই মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসেছিলেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, “কত দিনের জন্য লকডাউন করা প্রয়োজন, তা নিয়ে আলোচনা হয়েছে। শুধু তাই নয়, এই পরিস্থিতিতে রাজ্যের অর্থনীতিকে কী ভাবে সামাল দেওয়া হবে, আলোচনা হয়েছে এই বিষয়েও।” স্বাস্থ্যমন্ত্রীর কথায়, “করোনা পরিস্থিতি পর্যালোচনা করতে যে টাস্ক ফোর্স গঠন করা হয়েছে, তাদের মতে সংক্রমণ ঠেকাতে গেলে লকডাউন প্রয়োজন।” সুতরাং বুধবারের আলোচনার উপর স্থির হবে সম্পূর্ণ লকডাউন এখনই করা উচিত, না নয়, জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

পাশাপাশি, রাজ্যে হাসপাতালগুলোতে শয্যা, অক্সিজেন, ওষুধ যাতে পর্যাপ্ত পরিমাণে থাকে, সে দিকটাও নজর রাখা হচ্ছে। কোভিড বিধি ঠিক মতো মেনে চলা হচ্ছে কি না, সে দিকটাও দেখা হচ্ছে বলে রাজ্য প্রশাসন সূত্রে জানানো হয়েছে। কোভিড বিধি না মানলে কড়া পদক্ষেপ করা হবে বলেও সতর্কবার্তা দিয়েছে প্রশাসন। দেশের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর পরিস্থিতি মহারাষ্ট্রে। প্রতি দিনই লাগামছাড়া সংক্রমণ হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৬৩ হাজার ২৯৪ জন। যা এখনও পর্যন্ত সর্বাধিক। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩৪৯ জনের। দেশের মোট সংক্রমণের অর্ধেকই এই রাজ্যের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন