National News

পেটিয়ার ছোবলে ক্ষতিগ্রস্ত ভারতের বৃহত্তম পণ্য পরিবহণ বন্দরও

সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই ফের সাইবার হানা দেশের বৃহত্তম ও অন্যতম গুরুত্বপূর্ণ কন্টেনার বন্দরের অফিসিয়াল ওয়েবসাইটে। র‌্যানসমওয়্যার ওয়ানাক্রাইয়ের পর এ বার পেটিয়া বা গোল্ডেন আই।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৮ জুন ২০১৭ ১০:৩৬
Share:

জওহরলাল নেহরু পোর্ট। ছবি: ফেসবুকের সৌজন্যে

গত মাসেই শতাধিক দেশকে কাবু করে দিয়েছিল র‌্যানসমওয়্যার সাইবার হানা। সেই হানার কবলে পড়ে বহু গুরুত্বপূর্ণ গোপন নথি হ্যাক হয়েছিল বহু দেশের। সেই সময় খুব বড় আকারে না হলেও সাইবার হানার থাবা পড়েছিল এ দেশেও। তবে আগাম সতর্কতায় ও নিরাপত্তাকর্মীদের তৎপরতায় সেই ধাক্কা কাটিয়ে উঠেছিল ভারত। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই ফের সাইবার হানা দেশের বৃহত্তম ও অন্যতম গুরুত্বপূর্ণ কন্টেনার বন্দরের অফিসিয়াল ওয়েবসাইটে। র‌্যানসমওয়্যার ওয়ানাক্রাইয়ের পর এ বার পেটিয়া বা গোল্ডেন আই।

Advertisement

আরও পড়ুন: র‌্যানসমওয়্যার থেকে বাঁচতে কী কী করবেন

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, মুম্বইয়ের পণ্য পরিবাহী বন্দর জওহরলাল নেহরু পোর্ট ট্রাস্টের (জেএনপিটি) তিনটি টার্মিনাল পেটিয়া র‌্যানসমওয়্যার সাইবার হানার কবলে পড়েছে। হামলা হয়েছে এপি মোল্লের মায়েরস্ক কোম্পানির ওয়েবসাইটেও। এই সংস্থা জেএনপিটি-র গেটওয়ে টার্মিনাল ইন্ডিয়া বা জিটিআই-এর কাজকর্ম নিয়ন্ত্রণ করে। পাশাপাশি এই কোম্পানির নিয়ন্ত্রণে রয়েছে ১৮ লক্ষ কন্টেনার। এপি মোল্লের মায়েরস্ক আক্রান্ত হওয়ার পর বন্ধ হয়ে গিয়েছে দেশের বৃহত্তম কন্টেনার বন্দরের কাজকর্ম। সংস্থা সূত্রে খবর, আপাতত ম্যানুয়ালি কাজ করে বন্দরের কাজকর্ম স্বাভাবিক রাখার চেষ্টা করা হচ্ছে। দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার প্রচেষ্টাও চালানো হচ্ছে।

Advertisement

আরও পড়ুন: র‌্যানসমওয়্যার হামলাকারীরা পণ হিসেবে চাইছে বিটকয়েন, এটি কী?

ভারত ছাড়াও পেটিয়া ভাইরাসে আক্রান্ত ইউরোপের বহু দেশের একাধিক সংস্থা। ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, পোল্যান্ড, স্পেন, রাশিয়া, নেদারল্যান্ডস, ডেনমার্ক এই ভাইরাসের কবলে পড়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইউক্রেনের ব্যাঙ্ক, বিদ্যুৎ ও টেলিকম সংস্থা। সাইবার হানার শিকার হয়েছে রাশিয়ার রোসনেফ্ট তেল কোম্পানিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন