Mallikarjun Kharge

খড়্গের কটাক্ষ, মোদী কি বিষ্ণুর অবতার!

খড়্গে এ দিন চ্যালেঞ্জের সুরে বলেছেন, বিজেপি যেন কংগ্রেসকে জাতীয়তাবাদ আর দেশপ্রেম শেখাতে না আসে।

Advertisement

সংবাদ সংস্থা

দেহরাদূন শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ০৮:২৬
Share:

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। —ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেকে বিষ্ণুর একাদশ হিসেবে তুলে ধরার চেষ্টা করছেন বলে কটাক্ষ করলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। রাজনীতি আর ধর্মকে আলাদা রাখার ডাক দিয়ে রবিবার দেহরাদূনে একটি শ্রমিকসভায় তিনি অভিযোগ করেন, প্রধানমন্ত্রী প্রায়শই মিথ্যা বলেন এবং কংগ্রেসকে আক্রমণ করাই তাঁর কাজ হয়ে দাঁড়িয়েছে।

Advertisement

খড়্গের দাবি, ‘‘মোদী স্বপ্নে আগে পণ্ডিত নেহরু, ইন্দিরা গান্ধী আর রাজীব গান্ধীকে দেখতেন। এখন রাহুল গান্ধীকেও দেখছেন। রাহুলকে উনি বড্ড ভয় পান।’’ সেই কারণেই অসমে রাহুলের ন্যায়যাত্রায় বাধা সৃষ্টি করা হচ্ছে বলে মন্তব্য করেন তিনি। বিজেপি যে প্রশ্ন তোলে সত্তর বছরে কংগ্রেস কী করেছে, তার জবাব এ দিন চেষ্টা করেছেন খড়্গে। তিনি বলেছেন, দেশের ভারী শিল্প থেকে সবুজ বিপ্লব, কংগ্রেস আমলেই হয়েছে। আর, কংগ্রেস গণতন্ত্র আর সংবিধানকে বাঁচিয়ে রেখেছিল বলেই মোদী প্রধানমন্ত্রী হতে পেরেছেন।

খড়্গে এ দিন চ্যালেঞ্জের সুরে বলেছেন, বিজেপি যেন কংগ্রেসকে জাতীয়তাবাদ আর দেশপ্রেম শেখাতে না আসে। এই প্রসঙ্গে কংগ্রেস সভাপতির বক্তব্য, কংগ্রেস নেতারা যখন স্বাধীনতা আন্দোলেন জেল খাটছিলেন, গেরুয়া শিবির তখন কোথায় ছিল? স্বাধীনতা আন্দোলনে তাদের কোনও অবদান নেই! খড়্গে মনে করিয়ে দেন, ইন্দিরা এবং রাজীব দু’জনেই দেশের জন্য জীবন দিয়েছেন। তার পাশে মোদীর তুলনা টেনে তাঁর কটাক্ষ, ‘‘চিন যখন ভারতের ভূখণ্ড দখল করছিল, মোদী তখন শি জিনপিংয়ের সঙ্গে দোলনায় দুলছিলেন!’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন