COVID-19

বাকস্বাধীনতা রক্ষায় ব্রতী ছিলেন, সোরাবজীকে স্মরণ মমতার, দরিদ্রের বন্ধু, বললেন মোদী

প্রাক্তন অ্যাটর্নি জেনারেলের মৃত্যুতে শোক জ্ঞাপন করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রথম সারির রাজনৈতিক নেতারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২১ ১৩:৩৩
Share:

সোলি সোরাবজির স্মরণে শোক জ্ঞাপন করলেন রাজনৈতিক নেতারা। গ্রাফিক — নিরূপম পাল।

দেশের প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি সোরাবজীর মৃত্যুতে শোক জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়। তবে শোক জ্ঞাপন করতে গিয়ে টেনে আনলেন বাক স্বাধীনতার প্রসঙ্গও। অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোরাবজীর মৃত্যুতে শোক প্রকাশ করলেও তাঁর বাক স্বাধীনতার পক্ষে লড়াইয়ের উল্লেখ করেননি শোকবার্তায়। বরং সোরাবজীকে দরিদ্র এবং বঞ্চিতদের বন্ধু বলে উল্লেখ করেছেন তিনি।

Advertisement

শুক্রবার সকালে দিল্লির একটি বেসরকারি হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয় সোরাবজীর। তাঁর মৃত্যুতে টুইটারে শোক জ্ঞাপন করে মমতা লেখেন, ‘মত প্রকাশের স্বাধীনতা রক্ষায় নিজের জীবন উৎসর্গ করেছিলেন পদ্ম বিভূষণ সোরাবজী। মানবাধিকার রক্ষার কাজেও ব্রতী হয়েছিলেন। ওঁর পরিবার এবং সহকর্মীদের আমার সমবেদনা’। প্রধানমন্ত্রী অবশ্য তাঁর শোক বার্তায় লিখেছেন, ‘অসাধারণ একজন আইনজীবী এবং বিদ্বজ্জন সোরাবজী আইনকে সঙ্গী করে দরিদ্র এবং বঞ্চিতদের পাশে দাঁড়িয়েছিলেন। দেশের একজন উল্লেখযোগ্য অ্যাটর্নি জেনারেল হিসেবে তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন’।

সোরবজীর মৃত্যুত শোক জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তবে বাক স্বাধীনতা নিয়ে সোরাবজীর কাজের উল্লেখ করেননি তিনিও। রাষ্ট্রপতি লেখেন, ‘ভারতীয় আইনি ব্যবস্থার এক কিংবদন্তীকে হারালাম আমরা। ভারতের আইন এবং বিচারব্যবস্থার প্রবর্তনে সাহায্য করেছিলেন যে হাতে গোনা কয়েকজন, তিনি তাঁদের মধ্যে অন্যতম। ওঁর মৃ্ত্যুতে ওঁর পরিবারের প্রতি আমার সমবেদনা’।

Advertisement

সোরবজীকে স্মরণ করে টুইট করেছেন রাজনৈতিক মহলের বিশিষ্ট নেতারাও। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং কংগ্রেস নেতা চিদম্বরম লেখেন, নিরপেক্ষ সমাজ এবং সর্বস্তরের মানুষের মধ্যে সমতা রক্ষা করে এমন সমাজ তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাঁর। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলত লেখেন, ‘সাংবিধানিক আইনে এবং মানবাধিকার রক্ষায় তাঁর বড় অবদান রয়েছে’। রাজস্থানের উপমুখ্যমন্ত্রী সচিন পাইলট সোরাবজীকে স্মরণ করেছেন একজন অত্যন্ত বুদ্ধিদীপ্ত এবং অতিভদ্রতাবোধ সম্পন্ন মানুষ হিসেবে। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশও টুইটারে সোরাবজীকে স্মরণ করে শোকজ্ঞাপন করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন