National News

এ বার সেন্ট স্টিফেন্সেও মমতার অনুষ্ঠান বাতিল, বিজেপির চক্রান্ত দেখছে তৃণমূল

আগামী পয়লা অগস্ট মমতাকে সেন্ট স্টিফেন্স কলেজের ছাত্রছাত্রীদের সামনে বক্তব্য পেশের জন্য আমন্ত্রণ জানানো হয়। বিষয়বস্তু ছিল, ভারত নামক ভাবনা। ছাত্রছাত্রীদের সেখানে মমতা কী নিয়ে বলবেন, সেটাও ঠিক হয়ে গিয়েছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৮ ১৪:২৪
Share:

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। -ফাইল চিত্র।

আমন্ত্রণ জানানো হয়েছিল বক্তা হিসাবে। কিন্তু, মমতা বন্দ্যোপাধ্যাকে জানানো সেই আমন্ত্রণ প্রায় শেষ মুহূর্তে প্রত্যাহার করে নিলেন দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজ কর্তৃপক্ষ। এ রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে জানানো হয়েছে, মূলত প্রোটোকল ইস্যুতে আটকে গিয়েই মমতাকে তাঁরা আমন্ত্রণ জানাতে পারছেন না। তৃণমূল যদিও গোটাটার পিছনে বিজেপি-আরএসএসের হাত দেখছে।

Advertisement

আগামী পয়লা অগস্ট মমতাকে সেন্ট স্টিফেন্স কলেজের ছাত্রছাত্রীদের সামনে বক্তব্য পেশের জন্য আমন্ত্রণ জানানো হয়। বিষয়বস্তু ছিল, ভারত নামক ভাবনা। ছাত্রছাত্রীদের সেখানে মমতা কী নিয়ে বলবেন, সেটাও ঠিক হয়ে গিয়েছিল। কিন্তু গত সপ্তাহেই কলেজ কর্তৃপক্ষ মমতাকে চিঠি দিয়ে প্রোটোকল ইস্যুর কথা বলে তাঁকে যেতে বারণ করে দেন। এমন ঘটনার জন্য দুঃখপ্রকাশও করেছেন কলেজ কর্তৃপক্ষ।

এ বছরের জুনে বাতিল হয়ে যায় মুখ্যমন্ত্রীর চিন সফর। স্বামী বিবেকানন্দের ঐতিহাসিক শিকাগো ভাষণ স্মরণে অগস্টের শেষেই একটি অনুষ্ঠানে যোগ দিতে সেখানে যাওয়ার কথা ছিল মমতার। আয়োজকরা পরে সেটাও বাতিল করে দেন। এর প্রেক্ষিতে তৃণমূলের এক সাংসদ বলেন, ‘‘প্রথমে শিকাগোয় বিবেকানন্দ সংক্রান্ত অনুষ্ঠান, তার পর চিন সফর, আর এ বার সেন্ট স্টিফেন্স! মমতা বন্দ্যোপাধ্যায় আসলে বিজেপি-আরএসএসের ঘুম কেড়ে নিয়েছেন। ওদের ও সব চেষ্টা করতে দিন। মমতা চুপ করবেন না। মুখ্যমন্ত্রীর দিল্লি সফরসূচিতে কোনও পরিবর্তন হচ্ছে না।’’ পাশাপাশি ওই সাংসদ জানিয়েছেন, আগামী ৩১ জুলাই দিল্লিতে খ্রিস্টান সম্প্রদায়ের দেশের সব চেয়ে বড় সংগঠন ‘দ্য ক্যাথলিক বিশপ্‌স কনফারেন্স অব ইন্ডিয়া’র ‘লভ ইওর নেবার’ শীর্ষক সম্মেলনে মমতাই হবেন প্রধান অতিথি।

Advertisement

আরও পড়ুন- অন-লাইন ভর্তিতে তোলাবাজি কী ভাবে সম্ভব! বুঝে উঠতে পারছেন না পার্থ​

তৃণমূল নেত্রী আগামী ১ অগস্ট সংসদেও যাবেন। সেন্ট্রাল হলে তিনি আঞ্চলিক অন্য দলের নেতাদের সঙ্গে বৈঠক করবেন। আগামী বছরের ১৯ জানুয়ারি তিনি ব্রিগেডে যে জনসভা করছেন, সেখানে তিনি ব্যক্তিগত ভাবে নেতাদের আমন্ত্রণ জানাবেন। শরদ পওয়ার থেকে অরবিন্দ কেজরীবাল, এমনকি কংগ্রেস নেতাদের সঙ্গেও তিনি বৈঠক করবেন। তবে সনিয়া এবং রাহুল গাঁধীর সঙ্গে তাঁর এ বার পৃথক বৈঠক হবে কি না, তা স্পষ্ট নয়। তবে সনিয়া এবং রাহুলকেও ব্রিগেডে আমন্ত্রণ জানাতে চান মমতা।

আরও পড়ুন- ত্রিপুরায় গুলিতে হত সাংবাদিকের ছেলেকে চাকরি দেবেন মমতা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন