Delhi Crime

নিজে প্রতারিত, সেই যুবকই ব্যাঙ্কের নামে বাকিদের ঠকানোর ফাঁদও পাতলেন! ধরে ফেলল পুলিশ

দিল্লির এক যুবককে ব্যাঙ্কের নামে প্রতারণার অভিযোগে গ্রেফতার করা হয়েছে। তিনি পুলিশকে জানিয়েছেন, এর আগে একই ধাঁচে প্রতারণা তাঁর সঙ্গেও হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ১৮:২৬
Share:

—প্রতীকী চিত্র।

নিজে প্রতারণার শিকার হয়েছিলেন। তার পরেই সেই পরিকল্পনা মাথায় আসে তাঁর নিজেরও। একই পদ্ধতিতে অনলাইনে প্রতারণার ফাঁদ পেতে বসেন। আয় করতে থাকেন লোক ঠকিয়ে। অবশেষে সেই প্রতারককে ধরল পুলিশ।

Advertisement

ঘটনাটি দিল্লির। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম বিশাল আহুজা। দিল্লির উত্তম নগর এলাকার বাসিন্দা তিনি। বৃহস্পতিবার পুলিশ তাঁকে গ্রেফতার করেছে। জানা গিয়েছে, সাগর রঙ্গ নামের এক যুবকের অভিযোগের ভিত্তিতে এ বিষয়ে পুলিশ তদন্ত শুরু করেছিল। গত ২৮ মার্চ পুলিশকে ওই যুবক জানান, তিনি অনলাইন একটি ওয়েবসাইটে চাকরির বিজ্ঞাপন দেখে আগ্রহ প্রকাশ করেছিলেন। তার পর তাঁর কাছে একটি ফোন আসে। অভিযুক্ত জনপ্রিয় এক বেসরকারি ব্যাঙ্কের এইচআর হিসাবে নিজের পরিচয় দেন। যুবকের স্ত্রীকে চাকরির প্রস্তাবও দেন ওই ব্যাঙ্কে।

অভিযোগ, চাকরির প্রতিশ্রুতি দিয়ে এর পর বেশ কিছু অজুহাত দেখিয়ে কয়েক দফায় ছ’হাজারের বেশি টাকা নিয়ে নেন ওই প্রতারক। তার পর যোগাযোগ বন্ধ করে দেন। তদন্তে নেমে ওই টাকা কোন ব্যাঙ্কের কোন অ্যাকাউন্টে গিয়েছে, খোঁজ করে পুলিশ। দীর্ঘ দিনের চেষ্টায় অবশেষে পুলিশের জালে ধরা পড়েন অভিযুক্ত। মোবাইল ফোনের লোকেশন দেখেই পুলিশ গ্রেফতার করে তাঁকে। তবে অভিযুক্ত বেশ কয়েক বার মোবাইলের সিম বদল করেছিলেন বলে জানতে পেরেছে পুলিশ। সেই কারণেই তাঁকে ধরতে সমস্যা হয়েছে।

Advertisement

যুবককে জিজ্ঞাসাবাদের মাধ্যমে পুলিশ জানতে পেরেছে, অনুরূপ পদ্ধতিতে তাঁর সঙ্গেও প্রতারণা করা হয়েছিল। গত বছরেই প্রতারণায় ৫৭ হাজারের বেশি টাকা খুইয়েছেন তিনি। তার পর নিজেও এ ভাবেই অন্যদের প্রতারণা করতে শুরু করেন। অনলাইনে ভুয়ো চাকরির বিজ্ঞাপন দিয়ে এই প্রতারণার জাল বিছিয়েছিলেন তিনি। যাঁরা তাতে আগ্রহ প্রকাশ করতেন, তাঁদের কাছেই যেত চাকরির লোভনীয় প্রস্তাব। তার পর নানা অছিলায় টাকা আদায় করা হত চাকরিপ্রার্থীদের কাছ থেকে। পুলিশ যুবককে জিজ্ঞাসাবাদ করে এ বিষয়ে আরও তথ্য সংগ্রহ করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন