মঙ্গলসূত্র বিক্রি করে শৌচাগার

বাড়িতে শৌচাগার ছিল না। শৌচাগার তৈরির জন্য তাই নিজের সোনার মঙ্গলসূত্র বিক্রি করে দিলেন মহারাষ্ট্রের ওয়াসিম জেলার বাসিন্দা সঙ্গীতা আহালে। সঙ্গীতা জানিয়েছেন, বাড়িতে শৌচাগার না থাকায় খুবই অসুবিধা হতো। বারবার স্বামীকে বলেও কোনও লাভ হয়নি। স্বামীর কাছ থেকে জবাব আসত, শৌচাগার তৈরির মতো টাকা নেই। শুধু সঙ্গীতা নন, শৌচাগার না থাকায় অসুবিধায় পড়তেন পরিবারের অন্য মহিলারাও।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০১৪ ০৩:১২
Share:

সঙ্গীতাকে নতুন মঙ্গলসূত্র পরিয়ে দিচ্ছেন পঙ্কজা। ছবি: পিটিআই।

বাড়িতে শৌচাগার ছিল না। শৌচাগার তৈরির জন্য তাই নিজের সোনার মঙ্গলসূত্র বিক্রি করে দিলেন মহারাষ্ট্রের ওয়াসিম জেলার বাসিন্দা সঙ্গীতা আহালে।

Advertisement

সঙ্গীতা জানিয়েছেন, বাড়িতে শৌচাগার না থাকায় খুবই অসুবিধা হতো। বারবার স্বামীকে বলেও কোনও লাভ হয়নি। স্বামীর কাছ থেকে জবাব আসত, শৌচাগার তৈরির মতো টাকা নেই। শুধু সঙ্গীতা নন, শৌচাগার না থাকায় অসুবিধায় পড়তেন পরিবারের অন্য মহিলারাও। সঙ্গীতার কথায়, “গয়নার তুলনায় বাড়িতে শৌচাগার থাকাটা বেশি জরুরি। তাই গয়না বিক্রি করে শৌচাগার তৈরি করার সিদ্ধান্ত নিলাম।” খবরটি পেয়ে মহারাষ্ট্রের গ্রামোন্নয়ন মন্ত্রী পঙ্কজা মুন্ডে বৃহস্পতিবার সঙ্গীতাকে সম্মানিত করেছেন। তাঁকে একটি মঙ্গলসূত্রও উপহার দিয়েছেন পঙ্কজা। সঙ্গীতার এই প্রচেষ্টার প্রশংসা করে পঙ্কজা বলেছেন, “দেশের নানা জায়গায় শৌচাগারের অভাব রয়েছে। ফলে মহিলাদের নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয়।” তাঁর দাবি, মহিলাদের যাতে কোনও অসুবিধায় পড়তে না হয়, তার জন্য বেশি সংখ্যক শৌচাগার তৈরি করা হল সরকারের অন্যতম লক্ষ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন