No Work No Pay

‘নো ওয়ার্ক, নো পে’! অনুপস্থিতি ঠেকাতে সরকারি কর্মীদের জন্য নয়া নিয়ম উত্তর-পূর্বের রাজ্যে

একটি বিজ্ঞপ্তি জারি করে রাজ্যের মুখ্যসচিব বিনীত জোশী জানিয়েছেন, অনেক আধিকারিকই তাঁদের সংশ্লিষ্ট দফতরে হাজিরা দিচ্ছেন না রাজ্যের বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতির কারণে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ১৩:১৬
Share:

ফাইল চিত্র।

কাজ করলেই টাকা, না করলে বেতন কাটা যাবে। সরকারি কর্মীদের অনুপস্থিতি ঠেকাতে এ বার ‘নো ওয়ার্ক, নো পে’ নিয়ম চালু করল মণিপুর সরকার। বুধবারই এই নিয়ম চালু করে এন বীরেন সিংহের সরকার জানিয়েছে, কর্মীরা তাঁদের সংশ্লিষ্ট দফতরে অনুপস্থিতির বিষয়ে রিপোর্ট করছেন না। যদিও কেউ কেউ করেন, তাঁরা সেই অনুপস্থিতির যুক্তিসঙ্গত কারণ দেখাতে পারছেন না। তাই এই আচমকা অনুপস্থিতি রুখতে এ বার কঠোর পদক্ষেপ করল এন বীরেন সিংহের সরকার।

Advertisement

একটি বিজ্ঞপ্তি জারি করে রাজ্যের মুখ্যসচিব বিনীত জোশী জানিয়েছেন, অনেক আধিকারিকই তাঁদের সংশ্লিষ্ট দফতরে হাজিরা দিচ্ছেন না রাজ্যের বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতির কারণে। তাঁদের উদ্দেশে জানানো হচ্ছে, যে যে দায়িত্বে তাঁরা রয়েছেন, যে যে অফিসে তাঁদের দায়িত্ব দেওয়া হয়েছে, সেই দায়িত্ব ঠিক মতো পালন করতে হবে। অফিসে নিয়মিত হাজিরা দিতে হবে।

বিভিন্ন দফতরের শীর্ষকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে তাঁরা যেন উপস্থিতির বিষয়টি নিয়মিত নজরদারি চালান। যাঁরা এই নিয়ম ভঙ্গ করছেন, প্রয়োজনে তাঁদের চিহ্নিত করে পদক্ষেপ করতে হবে। অনুপস্থিতি রুখতে কী কী পদক্ষেপ করা হলস সংশ্লিষ্ট দফতরগুলিকে তা আগামী ১৩ মার্চের মধ্যে রিপোর্ট জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

গত বছরের মে মাস থেকে উত্তর-পূর্বের এই রাজ্যের নানা প্রান্তে অশান্তি অব্যাহত। রাজ্য প্রশাসন সূত্রে খবর, মে মাসে শুরু হওয়ার সেই হিংসা এবং অশান্তির জেরে সরকারি অফিসে কর্মীদের হাজিরার সংখ্যা নিয়মিত ভাবে কমেছে। ফলে সরকারি কাজ এবং প্রকল্পগুলি নানা ভাবে বাধাপ্রাপ্ত হচ্ছে। বহু কাজ থমকে থাকছে। সাধারণ মানুষকে অসুবিধায় পড়তে হচ্ছে। তাই এই পরিস্থিতি শুধরাতে, সরকারি কর্মীদের জন্য ‘নো ওয়ার্ক, নো পে’ নিয়ম চালু করল মণিপুর সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন