Manipur Violence

জাপানি পুতুলের হাত ধরে বিকল্প আয়ের স্বপ্ন

‘স্টিচিং হোপ’ নামের এই অভিযানে মণিপুরি মহিলাদের ‘আমিগুরুমি’ শেখানো ও প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করা হচ্ছে।

Advertisement

রাজীবাক্ষ রক্ষিত

গুয়াহাটি শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ০৮:২৫
Share:

মণিপুরের শিবিরে তৈরি ‘আমিগুরুমি’। —নিজস্ব চিত্র।

এক সময়ে ইংরেজ শাসন থেকে মণিপুরকে মুক্ত করতে সুভাষচন্দ্র বসুর নেতৃত্বে জাপানি সেনা ইম্ফলে হাজির হয়েছিল। আর আজ, সংঘর্ষের মধ্যে জাপানি পুতুলের হাত ধরে ত্রাণশিবিরের মণিপুরিরা বিকল্প রোজগারের রাস্তা খুঁজে পেয়েছেন।

Advertisement

জাপানি ভাষায় ‘আমি’ মানে সেলাই আর ‘নুইগুরুমি’’ মানে ছোট পুতুল। দুইয়ে মিলিয়ে ‘আমিগুরুমি’। সেই পুতুল তৈরিই শিবিরবাসীদের শেখাচ্ছে ‘ওয়ান মিলিয়ন হিরোজ়’। আন্তর্জাতিক এই বহুমুখী শিল্প প্রতিষ্ঠান পৃথিবী জুড়ে বাচ্চাদের মধ্যে আত্মবিশ্বাস ফেরানোর কাজ করে। মণিপুরের ৫টি ত্রাণ শিবিরে বাচ্চাদের আনন্দদানের পাশাপাশি মহিলাদের জন্য বিকল্প রোজগারের ব্যবস্থাও করে দিচ্ছেন তাঁরা। ‘স্টিচিং হোপ’ নামের এই অভিযানে মণিপুরি মহিলাদের ‘আমিগুরুমি’ শেখানো ও প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করা হচ্ছে। তৈরি করা হয়েছে পাঁচটি চরিত্র। নাম ‘বাডি’- কুকুর, ‘মিটেন’- বিড়াল, ‘রাজা’- বাঘ, ‘অলিভার’- ভালুক ও ‘বোলা’- টেডি।

পুতুল বিক্রির জন্য অনলাইনে প্রি-সেল প্রচার চালানো হয়েছিল। ফল মিলেছে আশাতীত! সারা বিশ্ব থেকে এসেছে অর্ডার। মণিপুরিদের হাতে তৈরি জাপানি পুতুল সেখানকার জীবনের গল্প, সংঘাতের গল্প ও নারী ক্ষমতায়নের প্রেরণা একই সঙ্গে বহন করে পৌঁছতে চলেছে নানা রাজ্য ও দেশে। গত ১ মাসের প্রি-সেল অভিযানে ইতিমধ্যেই ১১ হাজার ডলার জমা পড়েছে। বিদেশি ক্রেতাদের মধ্যে শীর্ষে আছে উত্তর আমেরিকা। তার পরেই রয়েছে অস্ট্রেলিয়া ও ইউরোপের বিভিন্ন দেশ। রাজ্য তাঁত ও হস্তশিল্প দফতর ত্রাণ শিবিরে তৈরি করা পুতুল কেনার আশ্বাস দিয়েছে।

Advertisement

‘ওয়ান মিলিয়ন হিরোজ়’-এর উদ্যোক্তা মণীশ করমের মতে, বিশ্ব জুড়ে মণিপুরের তৈরি পুতুলের এই চাহিদার গুরুত্ব শুধুই টাকার পরিমাণে নয়। ডিসেম্বরের মধ্যেই পুতুল সকলের কাছে পৌঁছে যাবে। সেই সঙ্গে পৌঁছে যাবে ‘অগমেন্টেড রিয়্যালিটি’র মাধ্যমে ওই পুতুলগুলির মধ্যে ফুটিয়ে তোলা বিভিন্ন চরিত্রের অ্যানিমেশন। ফলে, ওই পুতুলের সঙ্গে জড়িয়ে থাকা মণিপুরের সঙ্কট, সংঘর্ষ, আশা ও সহনশীলতার গল্পও বিশ্ব জুড়ে সকলের কাছে পৌঁছবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন