Congress on Nitish Kumar

নীতীশ চলে যাওয়ায় ‘ইন্ডিয়া’র অনেকেই স্বস্তি পেয়েছেন, দাবি কংগ্রেসের

নীতীশের প্রস্থানের কারণে জোট ‘ইন্ডিয়া’য় কোনও বিরূপ প্রভাব পড়বে না। কংগ্রেস এই দাবি করলেও, নীতীশের ‘ডিগবাজি’তে বিজেপি-বিরোধী শিবির বড় ধাক্কা খেল বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ ১৩:০২
Share:

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। ছবি: পিটিআই ।

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ‘ডিগবাজি’ খাওয়ায় আখেরে লাভ হয়েছে ‘ইন্ডিয়া’র। তেমনটাই মন্তব্য করলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ। জেডিইউ প্রধানের প্রস্থানে বিজেপি-বিরোধী জোটের অনেক নেতাই এখন ‘স্বস্তির নিশ্বাস’ ফেলছেন বলেও মনে করছেন কংগ্রেস সাংসদ।

Advertisement

কংগ্রেস সাংসদ জয়রাম আরও জানান, নীতীশই বিজেপি-বিরোধী জোটের নেতাদের প্রথম বৈঠকের আয়োজন করেছিলেন পটনায় এবং নিজেও সমস্ত বৈঠকে উপস্থিত ছিলেন। তবে, গত দু’-তিন মাসে নীতীশের আচরণ ‘বিশ্বাসযোগ্য’ ছিল না বলেই মন্তব্য করেছেন কংগ্রেস নেতা।

রাহুল গান্ধীর ‘ভারত জোড়া ন্যায় যাত্রা’ বিহারে প্রবেশের পরে পরেই কিষাণগঞ্জ জেলায় সাংবাদিক বৈঠকে বসেন জয়রাম। সেখানেই এই মন্তব্য করেন তিনি। জয়রাম বলেন, “নীতীশের প্রস্থানের কারণে জোট ‘ইন্ডিয়া’য় কোনও বিরূপ প্রভাব পড়বে না। অনেক নেতা স্বস্তির নিশ্বাস ফেলছেন। নীতীশ জোট বদলানোর কারণে অনেকে ঈশ্বরকে ধন্যবাদও জানিয়েছেন। নীতীশ জোট ছেড়েছে, বাঁচা গিয়েছে।’’ উল্লেখযোগ্য যে, ঘনিষ্ঠ মহলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও জানিয়েছিলেন, জোট ছেড়ে নীতীশের বেরিয়ে যাওয়ায় ‘ইন্ডিয়া’র ক্ষতি তো হবেই না, বরং লাভ হবে। তাঁর এই জোট ছেড়ে বেরিয়ে যাওয়াতে বিহারে লোকসভা নির্বাচনে বিরোধী জোট ভাল ফলই করবে।

Advertisement

তবে নীতীশের প্রস্থানের কারণে জোট ‘ইন্ডিয়া’য় কোনও বিরূপ প্রভাব পড়বে না বলে কংগ্রেস দাবি করলেও নীতীশের ‘ডিগবাজি’তে বিজেপি-বিরোধী শিবির বড় ধাক্কা খেল বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। জোট বদল নিয়ে নীতীশের দাবি ছিল, ‘ইন্ডিয়া’ তাঁর প্রত্যাশা পূরণে ব্যর্থ হওয়ার কারণেই তিনি জোট বদলেছেন। লোকসভা নির্বাচনে আসন ভাগাভাগি নিয়ে এমনিতে ‘ইন্ডিয়া’র শরিক দলগুলির সঙ্গে কংগ্রেসের একটা টানাপড়েন চলছে। তার মধ্যেই রবিবার জোটবদল করেন নীতীশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন