Maoist

রাখির ‘উপহার’, ধরা দিলেন মাওবাদী

দন্তেওয়াড়ার পালনার গ্রামের বাসিন্দা মাল্লা বাড়ি ছেড়েছিলেন ১২ বছর বয়সে। যোগ দেন মাওবাদীদের দলে। ধাপে ধাপে মাওবাদী সংগঠনের উপরে ওঠেন মাল্লা।

Advertisement

সংবাদ সংস্থা

দন্তেওয়াড়া শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২০ ০৬:৩৩
Share:

মাওবাদী মাল্লা

রাখি বন্ধনের দিন রাখি পরিয়ে দাদার কাছে উপহার চেয়েছিলেন বোন। সেই মতো ছত্তীসগঢ়ের দন্তেওয়াড়ায় পুলিশের কাছে আত্মসমর্পণ করলেন মাওবাদী দাদা।

Advertisement

দন্তেওয়াড়ার পালনার গ্রামের বাসিন্দা মাল্লা বাড়ি ছেড়েছিলেন ১২ বছর বয়সে। যোগ দেন মাওবাদীদের দলে। ধাপে ধাপে মাওবাদী সংগঠনের উপরে ওঠেন মাল্লা। প্রশাসন তাঁর মাথার দাম ঘোষণা করে ৮ লক্ষ টাকা। সেই মাওবাদী নেতা বাড়ি ফেরেন ১৪ বছর পরে। ফেরেন বোন লিঙ্গার টানে। কারণ এতগুলি বছর ভাইবোনের দেখা হয়নি যে। এ দিন লিঙ্গার সঙ্গে দেখা করেন মাল্লা। লিঙ্গা মাল্লার কাছে আবদার করেন, তিনি যেন জঙ্গলজীবনে আর ফিরে না গিয়ে পুলিশের কাছে আত্মসমর্পণ করেন। রাখির দিন বোনের এই আবদার ফেলতে পারেননি দাদা।

আত্মসমপর্ণের পরে মাল্লা জানিয়েছেন, ২০১৬ থেকে বৈরামগড় এরিয়া কমিটির প্ল্যাটুন ডেপুটি কমান্ডার ছিলেন তিনি। দন্তেওয়াড়ার এসপি অভিষেক পল্লব বলেন, ‘‘গত এক দশক ধরে সমস্ত নাশকতামূলক কাজের সঙ্গে জড়িত ছিলেন মাল্লা। যাতে বহু পুলিশকর্মীর প্রাণ গিয়েছে।’’ এসপি আরও জানিয়েছেন, দন্তেওয়াড়ায় মাওবাদীদের সুস্থ জীবনে ফিরিয়ে আনতে একটি প্রকল্প চালু রয়েছে। মাল্লা আত্মসমর্পণ করায় এই প্রকল্পের আওতায় চাকরি-সহ বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন