মক্কা মসজিদ মামলা ফের চালুর দাবি

নিরপেক্ষ তদন্তের ব্যবস্থা করতে কেন্দ্রের কাছে দাবি জানিয়েছেন তিনি। মামলা ফের শুরু করতে শীর্ষ আদালতের হস্তক্ষেপ চেয়েছে সিএলএমসি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হায়দরাবাদ শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০১৮ ১৬:১৫
Share:

হায়দরাবাদের মক্কা মসজিদ বিস্ফোরণ মামলা আবার নতুন করে শুরু করানোর দাবি তুলল মানবাধিকার সংগঠন সিভিল লিবার্টিজ মনিটরিং কমিটি (সিএলএমসি)। সুপ্রিম কোর্ট ও তেলঙ্গানা সরকারের কাছে চিঠি লিখে এই আর্জি জানিয়েছে তারা।

Advertisement

বিস্ফোরণের মামলায় অসীমানন্দ-সহ পাঁচ জনকে বেকসুর খালাস করেছে বিশেষ এনআইএ আদালত। সিএলএমসি-র সাধারণ সম্পাদক লতিফ মহম্মদ খানের মতে, ‘‘এই রায়ে বিচার ব্যবস্থার ওপর মানুষের আস্থা ধাক্কা খেয়েছে। রাজনৈতিক প্রভাব কাজ করেছে বলে সন্দেহ হচ্ছে।’’ নিরপেক্ষ তদন্তের ব্যবস্থা করতে কেন্দ্রের কাছে দাবি জানিয়েছেন তিনি। মামলা ফের শুরু করতে শীর্ষ আদালতের হস্তক্ষেপ চেয়েছে সিএলএমসি।

বিস্ফোরণে জড়িত সন্দেহে গ্রেফতার হওয়ার পরে ছয় মাস জেলে কাটান আব্দুল রহিম। সংবাদ মাধ্যমে তাঁর মন্তব্য, ‘‘গ্রেফতারের পরে পুলিশ আমাকে শারীরিক ও মানসিক নির্যাতন করেছে। তবে অসীমানন্দ যে স্বীকারোক্তি করেছিলেন, তার পরেই ছাড়া পেয়েছিলাম। এখন তেলঙ্গানা সরকারের উচিত রায়কে উচ্চ আদালতে চ্যালেঞ্জ জানানো।’’ অভিযুক্ত হিসেবে পুলিশ গ্রেফতার করেছিল ইব্রাহিম আলি জুনেইদকেও। সংবাদমাধ্যমে তিনি বলেন, ‘‘বিস্ফোরণের দায় নিতে তদন্তকারীরা আমার উপরে চাপ সৃষ্টি করেছিলেন। অস্বীকার করলে বেধড়ক পেটানো হয়। জেলে ছিলাম ছয় মায়। অসীমানন্দ ধরা পড়লে ছাড়া পাই। আমার আর্জি, নতুন করে এই মামলা চালু হোক।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন