Oxygen

করোনাকালে অক্সিজেন সঙ্কট কাটাতে উদ্যোগ, প্রয়োজনের অক্সিজেন এ বার তৈরি হবে হাসপাতালেই

দেশে অক্সিজেন সরবরাহ অক্ষুণ্ণ রাখতে স্বল্পমেয়াদি এবং দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়েছে কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২১ ০৯:৪৮
Share:

ফাইল চিত্র।

নিজেদের প্রয়োজনের অক্সিজেন এ বার নিজেরাই তৈরি করবে দেশের ১০০টি হাসপাতাল। এর জন্য হাসপাতালগুলিতে বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। পিএম-কেয়ার ফান্ডের টাকা দিয়ে তৈরি হবে এগুলি। বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের তরফে এ কথা ঘোষণা করা হয়েছে।

Advertisement

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই বিপুল সংখ্যায় বেড়েছে সক্রিয় রোগীর সং‌খ্যা। কয়েকটি রাজ্যে এমন পরিস্থিতি তৈরি হয়েছে, যেখানে রোগীদের স্বাস্থ্য পরিষেবা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলি। যে কোভিড রোগীদের শ্বাসকষ্টের সমস্যা দেখা দিচ্ছে তাঁদের চিকিৎসার জন্য অক্সিজেন আবশ্যক। হঠাৎ করে রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় মজুত থাকা অক্সিজেনও অনেক হাসপাতালে ফুরিয়ে আসছে বলে অভিযোগ। গত ক’দিনে অক্সিজেনের অভাবে বিভিন্ন রাজ্যে বেশ কয়েক জন রোগীর মৃত্যুর ঘটনাও সামনে এসেছে। সেই পরিস্থিতিতেই দেশের প্রত্যন্ত এলাকা-সহ ১০০টি হাসপাতালে অক্সিজেন তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই কাজে ব্যবহার করা হচ্ছে পিএম-কেয়ার ফান্ডের টাকা।

বৃহস্পতিবার কোভিড পরিস্থিতি নিয়ে এক উচ্চপর্যায়ের বৈঠক হয়। দেশে অক্সিজেন সরবরাহ অক্ষুণ্ণ রাখতে স্বল্পমেয়াদি এবং দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেওয়া হয়েছে সেখানে। কোভিডের বাড়বাড়ন্তে এই মুহূর্তে কোন রাজ্যগুলির হাসপাতালে অক্সিজেনের চাহিদা সবথেকে বেশি তা চিহ্নিত করা হয়েছে। সেই তালিকায় রয়েছে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, গুজরাত, উত্তরপ্রদেশ, দিল্লি, ছত্তীসগঢ়, কর্নাটক, কেরল, তামিলনাড়ু, পঞ্জাব, হরিয়ানা এবং রাজস্থান। যদিও স্বাস্থ্য মন্ত্রকের এক আধিকারিক বলেছেন, ‘‘দেশে এই মুহূর্তে স্বাস্থ্য পরিষেবার জন্য ব্যবহৃত অক্সিজেনের অভাব নেই। কিন্তু সব জায়গায় যোগান সমান নেই।’’ দেশে এই মুহূর্তে দিনে প্রায় ৭ হাজার ১২৭ মেট্রিক টন অক্সিজেন তৈরির ক্ষমতা রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

Advertisement

যেখানে অক্সিজেনের অভাব রয়েছে তা মেটাতে পিএম-কেয়ার ফান্ডের টাকায় ১০০ হাসপাতালে অক্সিজেন তৈরির কেন্দ্র তৈরি করা হবে। সাধারণত প্রত্যন্ত এলাকার হাসপাতালগুলিতে তৈরি করা হবে প্রেসার সুইং অ্যাডসর্পশন (পিএসএ) প্ল্যান্ট। এই প্ল্যান্টের মাধ্যমে হাসপাতালের প্রয়োজনীয় অক্সিজেন হাসপাতালেই তৈরি হবে। এ ছাড়াও সাময়িক ভাবে পরিস্থিতি মোকাবিলার জন্য ৫০ হাজার মেট্রিক টন স্বাস্থ্য পরিষেবার জন্য ব্যবহৃত অক্সিজেন আমদানি করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে বৃহস্পতিবারের বৈঠকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন