National News

ভারত-পাক সীমান্তে ফ্লাড লাইট, কেন্দ্রের রিপোর্টে ছবি মরক্কো বর্ডারের!

উত্তর-পূর্ব ভারতে, জম্মু-কাশ্মীরে, মাওবাদী এলাকায় কী কী নতুন ব্যবস্থা মন্ত্রক নিয়েছে এবং কী ধরনের পরিকাঠামো গড়ে তোলা হয়েছে, ৩৪২ পাতার রিপোর্টে তার ছবিও তুলে ধরেছে মন্ত্রক।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৫ জুন ২০১৭ ২৩:২৩
Share:

স্বরাষ্ট্র মন্ত্রকের বার্ষিক রিপোর্টে ব্যবহৃত এই ছবিকে ঘিরেই বিতর্ক শুরু হয়েছে। —ফাইল চিত্র।

ভুল ছবি ব্যবহারের অভিযোগে মুখ পুড়ল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের। ভারত-পাকিস্তানের সীমান্ত বরাবর কী ভাবে ফ্লাড লাইট লাগানো হয়েছে, তার ছবি বার্ষিক রিপোর্টে তুলে ধরেছিল ভারতের স্বরাষ্ট্র মন্ত্রক। রিপোর্ট প্রকাশিত হওয়ার প্রায় তিন মাস পর অভিযোগ উঠেছে, ভুল ছবি ব্যবহার করা হয়েছিল। যে ছবিটিকে ভারত-পাক সীমান্তের ছবি হিসেবে দেখানো হয়েছে, সেটি নাকি আসলে স্পেন-মরক্কো সীমান্তের ছবি। গোটা দেশের সংবাদমাধ্যমেই হইচই শুরু হয়েছে বিষয়টি নিয়ে।

Advertisement

২০১৭-১৭ অর্থবর্ষে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের উল্লেখযোগ্য কাজ কী কী, তা বার্ষিক রিপোর্টে বিশদে উল্লেখ করা হয়েছে। উত্তর-পূর্ব ভারতে, জম্মু-কাশ্মীরে, মাওবাদী এলাকায় কী কী নতুন ব্যবস্থা মন্ত্রক নিয়েছে এবং কী ধরনের পরিকাঠামো গড়ে তোলা হয়েছে, ৩৪২ পাতার রিপোর্টে তার ছবিও তুলে ধরেছে মন্ত্রক। ভারত-পাক সীমান্তকে আরও সুরক্ষিত করতে এবং অনুপ্রবেশ রুখতে সীমান্ত বরাবর ফ্লাড লাইট লাগিয়ে দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। এতে বিএসএফ-এর কাজের সুবিধা হয়েছে। মন্ত্রকের বার্ষিক রিপোর্টে সে কথা উল্লেখ করাও হয়েছে। কিন্তু যে ছবিটি ব্যবহার করা হয়েছে, সেটি নাকি ভারত-পাক সীমান্তের ছবি নয়। উত্তর আফ্রিকার উপকূলে অবস্থিত স্পেনের অধীনে থাকা শহর সিউটে-র সঙ্গে লাগোয়া দেশ মরক্কোর যে সীমান্ত রয়েছে, আলোকমালায় সাজানো সীমান্তটি নাকি সেই সিউটে আর মরক্কোর মধ্যবর্তী সীমান্তরেখা। ছবিতে সমুদ্রও দেখা যাচ্ছে।

আরও পড়ুন:বিমানবন্দরে ফের এক সাংসদের তাণ্ডব

Advertisement

সুদীর্ঘ সীমান্ত ফ্লাড লাইটে আলোকিত, এক প্রান্তে দেখা যাচ্ছে সমুদ্রও। এই ছবি ভারত-পাক সীমান্তের নাকি নয়। এটি স্পেন-মরক্কো সীমান্তের ছবি বলে শোনা যাচ্ছে। —ফাইল চিত্র।

ভারত এবং পাকিস্তানের মধ্যে অবস্থিত সীমান্তরেখার দৈর্ঘ্য প্রায় ২০৪৩ কিলোমিটার। তার মধ্যে ১৯৪৩ কিলোমিটার জুড়েই ফ্লাড লাইট বসানো হয়ে গিয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে। কিন্তু সীমান্তের ছবি নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে, তা নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রক কোনও মন্তব্য করতে চায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন