বিশেষের কাছে ক্ষমা চান মন্ত্রী, দাবি মণিপুরে

ছোটবেলা থেকেই মেয়ে সেজে ঘুরতেন বিশেষ হুইরেম। সে জন্য অনেক হেনস্থার মুখে পড়েছেন। তাতেও ভেঙে পড়েননি। দীর্ঘ লড়াই পার করে এখন তিনিই মণিপুরের অন্যতম মডেল ও অভিনেত্রী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৬ ০৭:২৮
Share:

ছোটবেলা থেকেই মেয়ে সেজে ঘুরতেন বিশেষ হুইরেম। সে জন্য অনেক হেনস্থার মুখে পড়েছেন। তাতেও ভেঙে পড়েননি। দীর্ঘ লড়াই পার করে এখন তিনিই মণিপুরের অন্যতম মডেল ও অভিনেত্রী। বিদেশেও সৌন্দর্য্য প্রতিযোগিতায় নামতে চলেছেন। কেড়ে নিয়েছেন দেশ-বিদেশের সংবাদ শিরোনাম।

Advertisement

কিন্তু খ্যাতিও তাঁকে বাঁচাতে পারল না রাজপথে পুলিশের মার থেকে। তাও আবার মন্ত্রীর সামনে! ‘চিত্রাঙ্গদা’র রাজ্যে ‘ট্রান্সজেন্ডার’ মণিপুরি মডেল-অভিনেত্রীকে মন্ত্রীর দেহরক্ষীর মারধরের ঘটনার প্রতিবাদে একজোট সে রাজ্যের শিল্পীসমাজ ও ট্রান্সজেন্ডররা। পথে নেমে চলছে প্রতিবাদ। মন্ত্রী ওকেন্দ্র প্রকাশ্যে ওই ঘটনার জন্য ক্ষমা না চাওয়া পর্যন্ত তাঁর কেন্দ্রে সব ধরণের সিনেমা, মোবাইল থিয়েটার, সঙ্গীতানুষ্ঠান ও অন্যান্য অনুষ্ঠান বয়কট করা হয়েছে।

মহাভারতে মণিপুরি রাজকন্যা চিত্রাঙ্গদাকে পুরুষ যোদ্ধার বেশেই প্রথম দেখেছিলেন অর্জুন। ঘটনাচক্রে এখনকার মণিপুরে, ছেলে হয়েও মেয়ে সাজার অপরাধে শৈশব থেকে মারধর খেতেন বিশেষ। কিন্তু লড়াই ছাড়েননি। হয়ে উঠেছেন রাজ্যের নামকরা মডেল ও অভিনেত্রী।

Advertisement

আগামী নভেম্বরে তাইল্যান্ডে ‘মিস ইন্টারন্যাশনাল কুইন ২০১৬ ফর ট্রান্সজেন্ডার’ প্রতিযোগিতায় তিনি ভারতের প্রতিনিধি। এই প্রথম এ দেশ থেকে কোনও ট্রান্সজেন্ডার এ ধরণের আন্তর্জাতিক সৌন্দর্য প্রতিযোগিতায় অংশ নিতে চলেছেন। আরও তিরিশটি দেশের প্রতিযোগীদের সঙ্গে টক্কর দেবেন তিনি। তাই তার প্রস্তুতিতে ব্যস্ত বিশেষ। চলছে হরমোন থেরাপি ও পার্সোনালিটি ডেভেলপমেন্ট কোর্স। সৌন্দর্য প্রতিযোগিতায় নামার আগে স্পনসরের অভাবে চিন্তিত বিশেষ।

বিশেষের ‘বিশেষ’ হয়ে ওঠার কাহিনী এখন বিভিন্ন সংবাদমাধ্যমে পরিচিত। কিন্তু সেই পরিচিতি বা খ্যাতি তাঁকে রাজপথে নিগৃহীত হওয়া থেকে বাঁচাতে পারল না। অভিযোগ, ইম্ফলের গলিতে গ্রামোন্নয়ন মন্ত্রী মোইরাঙথেম ওকেন্দ্রর গাড়ির পথ আটকেছিল তাঁর গাড়ি। সেই অপরাধে মন্ত্রীর সামনে তাঁর দেহরক্ষীরা বিশেষকে মারধর করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন