National news

৫০০ কোটির বিয়েতে এলেন বিজেপির নেতা-মন্ত্রীরাও

গরু, টালির ছাদ, মেঠো রাস্তা সবই আছে। আবার এ সবের মধ্যে একটা রাজকীয় ব্যাপারও আছে। ঠিক আর পাঁচটা সাধারণ গ্রামের মতো নয়, একটু আলাদা। যেন কোনও রাজকীয় গ্রাম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৬ ১৪:৩০
Share:

বিয়ের মণ্ডপে রেড্ডির মেয়ে। ছবি: সংগ্রহ।

গরু, টালির ছাদ, মেঠো রাস্তা সবই আছে। আবার এ সবের মধ্যে একটা রাজকীয় ব্যাপারও আছে। ঠিক আর পাঁচটা সাধারণ গ্রামের মতো নয়, একটু আলাদা। যেন কোনও রাজকীয় গ্রাম।

Advertisement

বল্লারির আভিজাত প্যালেস গ্রাউন্ডের চেহারাটা এখন এ রকমই। ঝাঁ চকচকে সেই প্যালেস এখন আস্ত একটা গ্রাম। রাতারাতিই সেই গ্রাম লোকে লোকারণ্য। আলোয় ঝলমল বিশাল সেই গ্রামের ইতি উতি ঘুরে বেড়াতে দেখা গেল ৫০ হাজার লোককে। ঘুরে বেড়ালেন সেলিব্রিটি থেকে তাবড় তাবড় নেতা মন্ত্রীরাও। কবজি ডুবিয়ে খাওয়া দাওয়া, বিনোদনের আয়োজন কী নেই সেই গ্রামে! এই গ্রামের আয়ু অবশ্য মাত্র কয়েক দিনের। বিয়ে মিটলেই গ্রামও উধাও! এই রাজকীয় গ্রাম আসলে কর্নাটকের বিজেপি নেতা, প্রাক্তন মন্ত্রী তথা খনি মাফিয়া জি জনার্দন রেড্ডির মেয়ের বিয়ের মণ্ডপ। ইতিমধ্যেই যার রাজকীয়তায় নজর পড়েছে আয়কর দফতরেরও। হইচই শুরু হতেই বিষয়টি থেকে অবশ্য দূরত্ব বজায় রাখার যথাসম্ভব চেষ্টা করছে বিজেপি। দলের প্রথম সারির নেতারা বিয়েতে যাবেন না বলে ঠিক হয়। নয়াদিল্লি থেকেও নাকি তেমনই নির্দেশ আসে।

কিন্তু বিয়ের দিনই বিজেপির অনেক নেতাকেই বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে দেখা যায়। বিয়ের দিনই প্যালেসে পৌঁছে যান তাঁদের অনেকেই। নবদম্পতিকে আশীর্বাদ জানাতে যান কর্নাটক রাজ্য বিজেপি সভাপতি ইয়েদুরিয়াপ্পা। যান রাজ্যপাল ভাদু ভালা, এবং কর্ণাটকের স্বরাষ্ট্রমন্ত্রী পরমেশ্বরা। উপস্থিত ছিলেন শিবকুমার, এইচ কে পাতিল এবং রামালিঙ্গ রেড্ডির মতো কংগ্রেসের প্রায় সমস্ত সারির নেতা-মন্ত্রীরাও। পুনীত রাজকুমার এবং জশ রাজের মতো অনেক বলিউডির দেখা মিলেছে। সব মিলিয়ে আমন্ত্রিত অতিথির সংখ্যা ছাড়িয়ে যায় ৫০ হাজার।

Advertisement

বুধবারই জনার্দনের মেয়ে ব্রাহ্মণীর সঙ্গে বিয়ে হয়েছে রাজীব রেড্ডি নামে এক ব্যবসায়ীর। রাজীবের দক্ষিণ আফ্রিকা ও অন্যত্র হিরে ও সোনার খনি রয়েছে। বিয়েতে খরচ হয়েছে ৫০০ কোটি টাকা। মেয়ের বিয়ের জন্য অভিনব বিয়ের নিমন্ত্রণ পত্র বানিয়েই চমকে দিয়েছিলেন এই প্রাক্তন মন্ত্রী। এলসিডি স্ক্রিনে সপরিবারে গান এবং অভিনয় করে রীতিমতো ফিল্মি কায়দায় আমন্ত্রণ জানানো হয়েছিল অতিথিদের। তা দেখেই বিয়ের রাজকীয়তা বিষয়ে বেশ অনুমান করা গিয়েছিল। যা চাক্ষুস করা গেল বুধবারই।

তাঁর মেয়ের বিয়ে যেখানে হচ্ছে, সেই প্যালেস গ্রাউন্ডকে একটা গোটা নকল গ্রাম বানিয়ে ফেলা হয়েছে। বল্লারিতে রেড্ডির বাড়ি এবং স্কুলের আদলে তৈরি করা হয়েছে সব কিছু। রাজকীয় সেই গ্রামে অতিথিদের স্বাগত জানানোর প্রথাও ছিল নজরকাড়া। সোনালি রঙের বিশাল প্রবেশদ্বার পেরিয়ে ঢুকলেই গ্রামের রীতি মেনে সব অতিথির হাতে একটা করে তুলসী এবং চন্দন চারাগাছ ধরিয়ে দেওয়া হয়। মেঠো রাস্তার মধ্য দিয়ে মণ্ডপের দিকে এগোলেই চোখে পড়বে সুসজ্জিত গরু, টালির ছাদের ঘর। রয়েছে কর্নাটকের হাম্পির মন্দিরের আদলে তৈরি মন্দিরও। হুবহু যেন একটা গ্রাম। এক ফিল্ম আর্ট ডিরেক্টরের হাতের ছোঁয়ায় প্যালেসের ৩৫ একর জমি এই ভাবেই পরিণত হয়েছিল আস্ত একটা গ্রামে। সেই গ্রামে প্রবেশের পর গরুর গাড়ি করে সমস্ত অতিথিদের পৌঁছে দেওয়া হয় বিয়ের মণ্ডপে। মণ্ডপের সাজসজ্জা এবং রেড্ডির মেয়ের ডিজাইনার পোশাক বা গয়নাও ছিল তাক লাগানো।

আরও পড়ুন:
৫০০ কোটির বিয়ে নিয়ে খোঁজ শুরু
৫০০ কোটির বিয়েতে কী ধুম মাচালো বিজেপি নেতা! জেনে নিন
কোথা থেকে এল ৫০০ কোটি? মেয়ের বিয়ে শেষেই রেড্ডির অফিসে আয়কর হানা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন