Seoul Peace Prize 2018

ভারত ও বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় অবদান, সোল শান্তি পুরস্কার পেলেন নরেন্দ্র মোদী

ভারত সরকারের বিদেশ মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, এই পুরস্কার পেয়ে সম্মানিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রিপাবলিক অব কোরিয়ার সঙ্গে দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়টি মাথায় রেখে তিনি সোল শান্তি পুরস্কার গ্রহণ করবেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০১৮ ১৩:৫৪
Share:

নতুন মুকুট: সোল শান্তি পুরস্কারে ভূষিত নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

২০১৮ সালের সোল শান্তি পুরস্কার পেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় অবদান, ভারতে গণতন্ত্র রক্ষা এবং তাঁর অর্থনৈতিক নীতি ‘মোদীনমিকস’-এর সুফল যেভাবে ভারত-সহ পৃথিবীর অন্যান্য দেশ পেয়েছে, সেই কাজের স্বীকৃতিতেই নরেন্দ্র মোদীকে এই সম্মান বলে জানিয়েছে সোল শান্তি পুরস্কার কমিটি।

Advertisement

ভারত সরকারের বিদেশ মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, এই পুরস্কার পেয়ে সম্মানিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রিপাবলিক অব কোরিয়ার সঙ্গে দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়টি মাথায় রেখে তিনি সোল শান্তি পুরস্কার গ্রহণ করবেন। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রাভিশ কুমার টুইট করেছেন, ‘‘সারা পৃথিবী আজ মেনে নিচ্ছে প্রধানমন্ত্রীর অবদান। ‘মোদীনমিকস’-এর মাধ্যমে আর্থিক উন্নয়নের যে সুফল ভারত তথা সারা পৃথিবীর মানুষ পেয়েছেন, মানবোন্নয়ণ এবং ভারতে গণতন্ত্র রক্ষায় তাঁর যা অবদান, সেই স্বীকৃতিই এই পুরস্কার।

সোল অলিম্পিক গেমসের সাফল্য উদযাপনের অঙ্গ হিসেবে ১৯৯০ সাল থেকে এই পুরস্কার দিয়ে থাকে দক্ষিণ কোরিয়া। নরেন্দ্র মোদী ১৪তম ব্যক্তি যিনি এই পুরস্কার পেলেন। তাঁর আগে এই পুরস্কার পেয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল, রাষ্ট্রপুঞ্জের প্রাক্তন মহাসচিব কোফি আন্নান-এর মতো ব্যক্তিত্বরা। মোট ১৩০০ প্রস্তাবিত নামের মধ্যে থেকে তাঁকে বেছে নেওয়া হয়েছে বলে পুরস্কার কমিটির তরফে জানানো হয়েছে।

Advertisement

আরও পড়ুন: যুদ্ধক্ষেত্র সিবিআই: ছুটিতে পাঠিয়ে দেওয়া হল বর্মা, আস্থানা দু’জনকেই

এর আগে ৩ অক্টোবর রাষ্ট্রপুঞ্জের পরিবেশ বিষয়ক সর্বোচ্চ পুরস্কার ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’ পেয়েছিলেন নরেন্দ্র মোদী। ২০২২ সালের মধ্যে দেশ থেকে ‘একবার ব্যবহার যোগ্য’ প্লাস্টিক পুরোপুরি নির্মূল করার উদ্যোগের জন্যই তাঁকে এই পুরস্কার দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: রাত আটটা থেকে দশটা পর্যন্তই বাজি পোড়ানো যাবে, রায় সুপ্রিম কোর্টের

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরা বাংলা খবর পেতে পড়ুন আমাদের দেশ বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন