National News

‘শিল্পপতিদের সঙ্গে প্রকাশ্যে আসতে ভয় পাব কেন?’

বিরোধীদের নিশানায় এনে মোদী বলেন, ‘‘আমি তাঁদের দলে নই, যাঁরা শিল্পপতিদের সঙ্গে স্বচ্ছন্দ বোধ করেন না। শিল্পপতিদের সঙ্গে জনসমক্ষে আসতে ভয় পান, এমন অনেকেই আছেন। কিন্তু তাঁরাই পর্দার আড়ালে গোপনে স্বচ্ছন্দ বোধ করেন। যাঁরা এই সব অভিযোগ করছেন, তাঁরা এই সব শিল্পপতিদের বিমানেই ঘুরে বেড়ান।’’

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৮ ১৮:৪৯
Share:

লখনউয়ে বিনিয়োগ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে বিরোধীদের তোপ দাগছেন মোদী। ছবি: পিটিআই

শিল্পমহলের সঙ্গে সখ্যর অভিযোগ নিয়ে এবার পাল্টা তোপ দাগলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লখনউয়ে একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, শিল্পপতিদের সঙ্গে প্রকাশ্যে বসতে যাঁরা ভয় পান, তিনি তাঁদের দলে নন। বিপুল বিনিয়োগ প্রকল্পের সূচনা অনুষ্ঠানে মোদী বলেন, শিল্পপতিরা দেশ গড়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেন। তাঁদের সঙ্গে এক টেবিলে বসতে সমস্যা কোথায়।

Advertisement

অনাস্থা ভোটের বিতর্কে প্রধানমন্ত্রীর সঙ্গে শিল্পপতিদের মাখো-মাখো সম্পর্ক নিয়ে লোকসভায় তোপ দাগেন রাহুল গাঁধী। রাফাল চুক্তিতে মোদী ঘনিষ্ঠ শিল্পপতিরা লাভবান হওয়া থেকে নীরব মোদী-মেহুল চোক্সীদের সঙ্গে সম্পর্ক নিয়ে একের পর এক আক্রমণ করেন অমেঠির কংগ্রেস সাংসদ। সংসদের বাইরেও এ নিয়ে বার বার বিরোধীদের তোপের মুখে পড়েছে সরকার। সেই সব অভিযোগের জবাব দিতে শিল্পপতিদের মঞ্চকেই বেছে নিলেন প্রধানমন্ত্রী।

রবিবার লখনউয়ে ৬০ হাজার কোটির বিনিয়োগ প্রকল্পের উদ্বোধন করেন প্রধাননমন্ত্রী। অনুষ্ঠানে বিরোধীদের নিশানায় এনে মোদী বলেন, ‘‘আমি তাঁদের দলে নই, যাঁরা শিল্পপতিদের সঙ্গে স্বচ্ছন্দ বোধ করেন না। শিল্পপতিদের সঙ্গে জনসমক্ষে আসতে ভয় পান, এমন অনেকেই আছেন। কিন্তু তাঁরাই পর্দার আড়ালে গোপনে স্বচ্ছন্দ বোধ করেন। যাঁরা এই সব অভিযোগ করছেন, তাঁরা এই সব শিল্পপতিদের বিমানেই ঘুরে বেড়ান।’’

Advertisement

আরও পড়ুন: আমাদের ২৫ বছরে একটাও গণপিটুনির ঘটনা ঘটেনি, বিজেপিকে তোপ মানিকের

ক্ষমতায় আসার পর থেকেই নিজের বক্তৃতায় গাঁধী-নেহরুকে টেনে বিরোধীদের অস্ত্রেই তাঁদের ঘায়েল করার কৌশল মোদীর নিজস্ব। এদিনও তার ব্যতিক্রম হয়নি। মোদী বলেন, মহাত্মা গাঁধীও মাঝেমধ্যেই বিড়লা হাউসে থাকতেন। শিল্পপতিদের হয়ে ব্যাট ধরে প্রধানমন্ত্রী এদিন বলেন, ‘‘এঁরা দেশ গড়তে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেন, সাহায্য করেন। তাহলে কেন তাঁদের সঙ্গে প্রকাশ্যে আসতে ভয় পাব? কেনই বা তাঁদের চোর বলা হবে?’’

আরও পড়ুন: ছাগলও ‘মাতা’, হিন্দুরা মাংস ছাড়ুন, চন্দ্র বোসের মন্তব্য সামলাতে আসরে তথাগত

এই চোর বলাতেই বিরোধীরা আরও চেপে ধরেছেন। তাঁদের বক্তব্য, এটা বলে প্রধানমন্ত্রী হিরে কারবারী মামা-ভাগ্নের দিকেই ইঙ্গিত করেছেন। দেশের সম্পদ লুঠ করে বিদেশে পালিয়ে যাওয়া নীরব মোদী-মেহুল চোক্সীদেরও তাহলে চোর বলা যাবে না।

এদিনের অনুষ্ঠানে হাজির ছিলেন বিড়লা গ্রুপের কর্ণধার কুমার মঙ্গলম বিড়লা, আদিত্য বিড়লা গ্রুপের গৌতম আদানি, আইটিসি গ্রুপের সঞ্জীব পুরীর মতো শিল্পপতিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন