তামিল মন জয়ে জাফনায় মোদী

মনমোহন সিংহ পারেননি। নরেন্দ্র মোদী পারলেন। শ্রীলঙ্কার উত্তরে তামিল অধ্যুষিত জাফনায় যেতে চেয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। কিন্তু দক্ষিণ ভারতের তামিল আবেগের অঙ্ক সেই ইচ্ছে পূরণ হতে দেয়নি। আবার সেই আবেগকে পাশে রাখতেই জাফনায় পা রাখলেন মোদী। এই প্রথম দ্বীপরাষ্ট্রের এই অঞ্চলে এলেন ভারতের কোনও প্রধানমন্ত্রী। ২০১৩ সালে জাফনা পরিদর্শনে এসেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।

Advertisement

সংবাদ সংস্থা

জাফনা ও কলম্বো শেষ আপডেট: ১৫ মার্চ ২০১৫ ০৩:৩১
Share:

তিক্ততা ভুলে মুখোমুখি। ইন্ডিয়া হাউসে মোদী-রাজাপক্ষের সাক্ষাৎ। শনিবার কলম্বোয়। ছবি: পিটিআই।

মনমোহন সিংহ পারেননি। নরেন্দ্র মোদী পারলেন। শ্রীলঙ্কার উত্তরে তামিল অধ্যুষিত জাফনায় যেতে চেয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। কিন্তু দক্ষিণ ভারতের তামিল আবেগের অঙ্ক সেই ইচ্ছে পূরণ হতে দেয়নি। আবার সেই আবেগকে পাশে রাখতেই জাফনায় পা রাখলেন মোদী। এই প্রথম দ্বীপরাষ্ট্রের এই অঞ্চলে এলেন ভারতের কোনও প্রধানমন্ত্রী। ২০১৩ সালে জাফনা পরিদর্শনে এসেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। তার পর এই প্রথম জাফনায় এলেন কোনও বিদেশি রাষ্ট্রপ্রধান।

Advertisement

আজ সকালে ভারতীয় বায়ুসেনার হেলিকপ্টারে জাফনা পৌঁছন মোদী। গৃহযুদ্ধে আশ্রয় হারানো তামিলদের হাতে তুলে দেন ২৭ হাজার বাড়ি। ভারতের আর্থিক সাহায্যেই জাফনার ইলাভালাই এলাকায় ওই প্রকল্পটি গড়ে তোলা হয়েছে। ভারতেরই তৈরি একটি সাংস্কৃতিক কেন্দ্রের শিলান্যাস করে মোদী বলেন, “শ্রীলঙ্কার উন্নয়ন হওয়া উচিত। আর উন্নয়নের জন্য প্রয়োজন ঐক্য, শান্তি আর বন্ধুত্বপূর্ণ পরিবেশ, যেখানে সব নাগরিক সমান সম্মান পাবেন।”

কাল কলম্বোয় প্রায় একই সুরে কথা বলেছিলেন মোদী। শ্রীলঙ্কায় বসবাসকারী তামিলদের হাতে রাজনৈতিক ক্ষমতা তুলে দেওয়ার জন্য জোর দিয়েছিলেন। আজ জাফনা এসেও পরোক্ষে শ্রীলঙ্কা সরকারের প্রতি একই বার্তা দিতে চেয়েছেন তিনি। আজকের ওই শিলান্যাস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রীলঙ্কার উত্তরাঞ্চলের মুখ্যমন্ত্রী এবং তামিল নেতা সি ভি বিগ্নেস্বরন। তামিলদের হাতে রাজনৈতিক ক্ষমতা তুলে দেওয়া নিয়ে কার্যত মোদীর সুরেই কথা বলেছেন বিগ্নেস্বরন।

Advertisement

আজ জাফনায় ইলাভালাইয়ে একটি গৃহপ্রবেশ অনুষ্ঠানে অংশ নেন মোদী। তার আগে অবশ্য ঐতিহ্য মেনে ভারতের প্রধানমন্ত্রীকে বরণ করে নেন স্থানীয় মহিলারা। জাফনার নগুলেশ্বরম মন্দিরেও আজ গিয়েছিলেন মোদী। টুইটারে সে কথা নিজেই জানিয়েছেন তিনি। লিখেছেন, “ফিলিং ব্লেসড্।” আজ জাফনা আসার আগে উত্তরাঞ্চলে একটি নতুন ট্রেনের উদ্বোধনও করেন মোদী।

জাফনা থেকে কলম্বো ফিরে আজই প্রাক্তন প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষের সঙ্গে বৈঠক সারেন মোদী। তাঁকে ক্ষমতা থেকে সরানোর পিছনে নয়াদিল্লির হাত আছে বলে এর আগে শোরগোল ফেলে দিয়েছিলেন রাজাপক্ষে। গদিচ্যুত হওয়ার পর পরই রাজাপক্ষে বলেছিলেন, ভারত আর আমেরিকা তাদের দূতাবাসকে কাজে লাগিয়ে তাঁকে ক্ষমতা থেকে সরিয়ে দিয়েছে। আর তার বদলে প্রেসিডেন্ট পদে বসানো হয়েছে ভারত-বন্ধু বলে পরিচিত মৈত্রীপালা সিরিসেনাকে। নয়াদিল্লি তখনই রাজাপক্ষের অভিযোগ নস্যাৎ করেছিল। এই পরিস্থিতিতে প্রাক্তন প্রেসিডেন্টের সঙ্গে মোদীর সফরের শেষ দিনের এই সাক্ষাৎ যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছে কূটনৈতিক মহল। আজ ভারতীয় হাইকমিশন চত্বরের ‘ইন্ডিয়া হাউস’-এ মোদী-রাজাপক্ষে বৈঠক হয়। বিদেশ মন্ত্রকের মুখপাত্র সইদ আকবরউদ্দিন নিজে টুইটারে এ খবর জানিয়েছেন। দুই নেতার ছবিও দিয়েছেন তিনি। দু’পক্ষের মধ্যে আজ কী নিয়ে কথা হয়েছে, তা বিশদ জানা যায়নি।

তবে আজ শ্রীলঙ্কা নৌবাহিনীর দৌলতে গত দু’দিনের সম্প্রীতির সুর কিছুটা হলেও কেটেছে। দক্ষিণ ভারতের রামেশ্বরমের কাছে কাছাথিভু এলাকায় ভারতীয় ধীবরদের নৌকো লক্ষ্য করে গুলি চালানোর অভিযোগ উঠেছে শ্রীলঙ্কার নৌসেনার বিরুদ্ধে। ‘রামেশ্বরম ফিশারম্যান অ্যাসোসিয়েশন’-এর সভাপতি টি সাসুরাজা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পাঁচটি নৌকো করে এসে শ্রীলঙ্কা নৌসেনার লোকজন ভারতীয় মৎস্যজীবীদের উপর চার রাউন্ড গুলি চালায়। ওই এলাকার আশপাশে ভারতীয়রা যাতে মাছ ধরতে না আসেন, তার জন্য হুমকিও দেন তাঁরা। এই ঘটনায় জখম দুই ভারতীয় ধীবর আপাতত হাসপাতালে ভর্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন