National News

মোদী মন্ত্রিসভায় সবচেয়ে বেশি আসন দখল উত্তরপ্রদেশের

সপ্তদশ লোকসভা নির্বাচনে মোদী ঝড় উঠেছে গুজরাত, হরিয়ানা এবং রাজস্থানেও।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মে ২০১৯ ১২:৪৯
Share:

শপথগ্রহণ অনুষ্ঠানে রাজনাথ সিংহ, অমিত শাহদের সঙ্গে নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

নরেন্দ্র মোদী মন্ত্রিসভায় পাওয়ার দৌড়ে বাজিমাত করল উত্তরপ্রদেশ। গোবলয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য থেকে জায়গা পেয়েছেন দশ জন। এর পরেই রয়েছে মহারাষ্ট্র এবং বিহারের নাম। ওই দুই রাজ্য থেকে মন্ত্রী হয়েছেন সাত জন করে। তবে বাংলা-বিহারে মোদী ঝড়ের প্রবল হাওয়া বইলেও সেখান থেকে মাত্র দু’জন করে মন্ত্রী হয়েছেন।

Advertisement

উত্তরপ্রদেশে এ বার ৮০টি আসনের মধ্য ৬২টি দখল করেছে বিজেপি। অন্য দিকে, ওই রাজ্য মোদীর শরিক দল জিতেছে দু’টিতে। বারাণসী লোকসভা কেন্দ্র থেকে জয়ী নরেন্দ্র মোদী ছাড়াও এ রাজ্য থেকে মন্ত্রিত্ব পেয়েছেন রাজনাথ সিংহ, স্মৃতি ইরানি, ভি কে সিংহ, সন্তোষ গাঙ্গোয়ার-সহ একাধিক পরিচিত মুখ।

সপ্তদশ লোকসভা নির্বাচনে মোদী ঝড় উঠেছে গুজরাত, হরিয়ানা এবং রাজস্থানেও। গুজরাতে ২৬টি এবং হরিয়ানায় ১০টি আসনের মধ্যে সবক’টিই দখল করেছে বিজেপি। অন্য দিকে, রাজস্থানের ২৫টির মধ্যে ২৪টিতে জিতেছেন গেরুয়া প্রার্থী। এ বার এই দুই রাজ্য থেকে তিন জন করে মন্ত্রিত্ব পেয়েছেন।

Advertisement

আরও পড়ুন: কেউ প্রাক্তন আমলা, কেউ প্রাক্তন মুখ্যমন্ত্রী, আনকোরা এই মুখদের উপরেই ভরসা রাখছেন মোদী

তবে পশ্চিমবঙ্গে বিজেপি-র চমকপ্রদ উত্থান সত্ত্বেও মাত্র দু’জনের ভাগ্যেই শিকে ছিঁড়েছে। আসানসোল লোকসভা কেন্দ্র থেকে জয়ী বাবুল সুপ্রিয় এবং রায়গঞ্জ কেন্দ্রের দেবশ্রী চৌধুরী। দ্বিতীয় দফার মোদী সরকারে ৫৮ জনের মন্ত্রিসভায় এই দু’জন প্রতিমন্ত্রী হয়েছেন। ২০২১-এর বিধানসভা নির্বাচনের আগে এ রাজ্যের ৪২টি লোকসভা আসনে ১৮টির দখল নিয়েছে মোদীর দল। ‘দিদি’র রাজ্য থেকে মোদীর মন্ত্রিসভায়ে কমপক্ষে চার জনের মন্ত্রিত্ব নিয়ে জল্পনা ছিল। তবে শেষ পর্যন্ত তাতে ঠাঁই হয়েছে বাবুল এবং দেবশ্রীর।

আরও পড়ুন: বিকেলেই মন্ত্রিসভার বৈঠক, কে কোন দায়িত্বে? জানা যেতে পারে আজই

বাংলার মতো এ বার ওড়িশাতেও চমক দিয়েছে মোদীর দল। ২১টি আসনের মধ্যে নবীন পট্টনায়কের বিজু জনতা দল ১২টিতে জিতলেও সেখানে দ্বিতীয় দল হিসাবে ৮টি আসনে জয়লাভ করেছে বিজেপি। তবে ধর্মেন্দ্র প্রধান এবং প্রতাপচন্দ্র ষড়ঙ্গী ছা়ড়া আরও কারও স্থান হয়নি মন্ত্রিসভায়।

এ বারের মন্ত্রিসভায় প্রায় সমস্ত রাজ্য থেকেই প্রতিনিধি থাকলেও মিজোরাম, সিকিম এবং ত্রিপুরার মতো দেশের উত্তর-পূর্ব প্রান্তের এবং অন্ধ্রপ্রদেশে কোনও প্রতিনিধি নেই।

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদেরদেশবিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন