বদলেছে দেশের ছবি, বলছেন মোদী

বদলে গিয়েছে ছবি। তাঁর জমানায় ভারতকে নতুন চোখে দেখছে গোটা বিশ্ব। সোলে অনাবাসী ভারতীয়দের সামনে এমনই দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ত্রিদেশীয় সফরের শেষ পর্বে মোদী পৌঁছেছেন দক্ষিণ কোরিয়ায়। এশিয়ায় অর্থনৈতিক শক্তির নিরিখে চতুর্থ স্থানে রয়েছে এই দেশ। বিভিন্ন শিল্পসংস্থার কর্তাদের সঙ্গে এ দিন প্রধানমন্ত্রীর কথাবার্তা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

সোল শেষ আপডেট: ১৯ মে ২০১৫ ০৩:৩৩
Share:

প্রধানমন্ত্রীর সঙ্গে নিজস্বী তুলতে হুড়োহুড়ি অনাবাসী ভারতীয়দের। সোমবার সোলে। ছবি: পিটিআই।

বদলে গিয়েছে ছবি। তাঁর জমানায় ভারতকে নতুন চোখে দেখছে গোটা বিশ্ব। সোলে অনাবাসী ভারতীয়দের সামনে এমনই দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

ত্রিদেশীয় সফরের শেষ পর্বে মোদী পৌঁছেছেন দক্ষিণ কোরিয়ায়। এশিয়ায় অর্থনৈতিক শক্তির নিরিখে চতুর্থ স্থানে রয়েছে এই দেশ। বিভিন্ন শিল্পসংস্থার কর্তাদের সঙ্গে এ দিন প্রধানমন্ত্রীর কথাবার্তা হয়েছে। সেখানে ‘মেক ইন ইন্ডিয়া’-র ভাবনাকে তুলে ধরেছেন মোদী। সোলে মোদীর সফরের সময়েই ভারতকে ১০০০ কোটি ডলার ঋণ দিতে রাজি হয়েছে দক্ষিণ কোরিয়া। স্মার্ট সিটি, রেল, পরিকাঠামোর বিকাশের জন্য এই অর্থ দেওয়া হচ্ছে।

অন্য দেশের সঙ্গে প্রতিযোগিতায় ভারতের সম্ভাবনাকে তুলে ধরতে মোদীর যে চেষ্টা, তা দেখা গিয়েছে সোলেও। প্রধানমন্ত্রীর দাবি, বিশ্বের সামনে ভারতের ছবিটা গত এক বছরে বদলে গিয়েছে। আগে ভারতীয়রা ভাল সুযোগ পেলে দেশ ছেড়ে চলে যেতেন। কিন্তু এখন বিদেশের তুলনায় কম টাকা রোজগার হলেও দেশে ফিরতে চান তাঁরা। উন্নয়নের ভাবনাই এই পরিবর্তন ঘটিয়েছে বলে দাবি করেন মোদী।

Advertisement

সোলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন মোদী। এ দিন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব বান-কি-মুনের সঙ্গেও বৈঠক করেন মোদী। ভারত নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ পেতে চেষ্টা চালাচ্ছে। বৈঠকটি সে দিক থেকেও তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

গুজরাতি বার্তায় নাকাল চিন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চিনে শাংশি প্রদেশের শিয়ানে, ডাক্সিনশ্যান বৌদ্ধ মন্দিরে এসেছিলেন গত বৃহস্পতিবার। ‘ভিজিটর্স বুক’-এ গুজরাতিতে কী লিখেছেন তিনি? বুঝতে না পেরে চিনা সন্ন্যাসীরা দ্বারস্থ হন লি লিয়ান নামে এক অধ্যাপকের। তিনিও ব্যর্থ হন। লিয়ান জানান ছাত্র গুয়ান শিউজি-কে। তিনি ভারতের এক বিশ্ববিদ্যালয় থেকে গবেষণা করছেন। অধ্যাপকের বার্তা নিয়ে গুয়ান যান তাঁর ভারতীয় বন্ধুর কাছে। তিনিই বার্তাটি অনুবাদ করেন ইংরেজিতে। লিয়ান তা চিনা ভাষায় অনুবাদ করে তুলে দেন মন্দির কর্তৃপক্ষের হাতে। অবশেষে সন্ন্যাসীরা বুঝতে পারেন, মোদী লিখেছেন ধর্মগুপ্ত নামে এক বৌদ্ধ সন্ন্যাসী ও বিশ্বশান্তি প্রসারে তাঁর অবদানের কথা। প্রাচীন যুগে সুই সাম্রাজ্যের আমলে ওই মন্দিরে থাকতেন গুজরাতের বাসিন্দা ধর্মগুপ্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন