National News

টাইমের বিচারে বর্ষসেরা ব্যক্তিত্ব হলেন মোদী

টাইম ম্যাগাজিনের অনলাইন সমীক্ষার বিচারে ২০১৬-র ‘পার্সন অব দ্য ইয়ার’ নির্বাচিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনলাইনে এই ম্যাগাজিনের পাঠকদের নিয়ে একটি সমীক্ষা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৬ ১৩:৫০
Share:

ফাইল চিত্র।

টাইম ম্যাগাজিনের অনলাইন সমীক্ষার বিচারে ২০১৬-র ‘পার্সন অব দ্য ইয়ার’ নির্বাচিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনলাইনে এই ম্যাগাজিনের পাঠকদের নিয়ে একটি সমীক্ষা হয়। রবিবার মাঝ রাতেই সেই সমীক্ষা শেষে দেখা যায় ১৮ শতাংশ ভোট পেয়ে বিশ্বের তাবড় তাবড় ব্যক্তিত্বকে পিছনে ফেলে দিয়েছেন মোদী। ৭ শতাংশ ‘ইয়েস’ ভোট পেয়ে মোদীর পরেই রয়েছেন বারাক ওবামা, ডোনাল্ড ট্রাম্প এবং উইকিলিক-এর প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। ভোটের হারে মোদীর অনেক পিছনে ফেসবুকের সিইও মার্ক জুকেরবার্গ। তিনি পেয়েছেন মাত্র ২ শতাংশ ভোট। আর হিলারি ক্লিন্টন পেয়েছেন ৪ শতাংশ ভোট।

Advertisement

২০১৪-তেও টাইমের ‘রিডার্স পোল’-এ ১৬ শতাংশ ভোট পেয়ে সেরা ব্যক্তিত্বের মুকুট জিতেছিলেন মোদী। প্রতি বছর ‘টাইম’ বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্বদের উপর একটি জনমত সমীক্ষা করে থাকে। এ বারের সমীক্ষা বিশ্লেষণ করে দেখা গিয়েছে, বিশ্ব জুড়ে প্রভাবশালীর তালিকায় থাকা ব্যক্তিত্বরা অনেকেই ভাল ভোট পেয়েছেন, কিন্তু আমেরিকাতে মোদীর ফল সবচেয়ে ভাল। বিশেষ করে ক্যালিফোর্নিয়া ও নিউ জার্সিতে। প্রচুর ভারতীয় থাকার কারণে এই জায়গাতেই মোদী বাজিমাত করেছেন। টাইম মনে করছে, মোদীর এই বাজিমাত করার পিছনে রয়েছে গোয়ায় অনুষ্ঠিত ব্রিকস সম্মেলনে তাঁর একটা উক্তি। তিনি বলেছিলেন, “পাকিস্তান সন্ত্রাসবাদের আঁতুড়ঘর।”

আরও খবর...

Advertisement

হাত বাড়ালেন নীতীশ, আপত্তি নেই মমতার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন