Bear

শাবককে জঙ্গলে বেঁচে থাকার পাঠ দিচ্ছে মা ভাল্লুক, নীলগিরিতে ক্যামেরাবন্দি সেই দৃশ্য

মাকে এভাবে গাছে উঠতে দেখে শাবকটিও উৎসাহ ভরে সেই গাছে ওঠার চেষ্টা করছে। তবে ততক্ষণে মা ভাল্লুকটি আবার নামতে শুরু করে দিয়েছে। হয়তো সে দিনের পাঠ এতটাই ছিল। পরের দিন হয়তো শাবকটিকে হাতে-কলমে গাছে ওঠার চেষ্টা করতে হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ মে ২০২০ ১৮:১৯
Share:

শাবককে শিক্ষা দিচ্ছে ভাল্লুক মা। ছবি: টুইটার থেকে নেওয়া।

লকডাউনে পশুপাখিদের একের পর এক মজার সব ছবি ভিডিয়ো সামনে আসছে। তবে এই ভিডিয়োটি যে লকডাউনের কারণেই বা লকডাউনের মাঝেই, এমনটা নাও হতে পারে। এখানে নিজের সন্তানকে জঙ্গলে বেঁচে থাকার প্রথম পাঠ দিচ্ছে একটি ভাল্লুক। সেই ঘটনাই ঘটনাক্রমে ক্যামেরা বন্দি হয়ে যায়।

Advertisement

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিয়োতে দেখা যাচ্ছে, পাহাড়ের ঢালে চা-বাগানে একটি মা ভাল্লুক তার শাবককে শেখাচ্ছে, কী ভাবে গাছে উঠতে হয়। প্রথমে একটি সোজা গাছে নিজে উঠে যাচ্ছে। আর মাকে এভাবে গাছে উঠতে দেখে শাবকটিও উৎসাহ ভরে সেই গাছে ওঠার চেষ্টা করছে। তবে ততক্ষণে মা ভাল্লুকটি আবার নামতে শুরু করে দিয়েছে। হয়তো সে দিনের পাঠ এতটাই ছিল। পরের দিন হয়তো শাবকটিকে হাতে-কলমে গাছে ওঠার চেষ্টা করতে হবে।

ভিডিয়োটি পোস্ট করেছেন, ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী সুধা রমেন। তিনি জানিয়েছেন, ভিডিয়োটি নীলগিরি পর্বতের কোনও এক জায়গায় ক্যামেরাবন্দি হয়েছে। তবে তিনি নিজে এটি ক্যামেরাবন্দি করেননি, আর কে করেছেন তাও জানাতে পারেননি।

Advertisement

আরও পড়ুন: লকডাউনের মাঝে লোকালয়ে চিতাবাঘ, আক্রমণ করে বসল ট্রাক সাফাই কর্মীকে

আরও পড়ুন: লকডাউন ওঠার পর স্কুলে ঢোকার পদ্ধতিই বদলে গিয়েছে চিনে

লকডাউনের সময় এমন একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় পোস্ট হতেই ভাইরাল হতে সময় নেয়নি। ঘণ্টা পাঁচেকের মধ্যেই ভিডিয়োটি প্রায় চার হাজার বার দেখা হয়েছে। সেই সঙ্গে সমানে চলছে লাইক ও শেয়ার।

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন