National News

মুলায়ম প্রার্থী তালিকা পাঠালেন ছেলেকে, চমকে দিয়ে বাদ শিবপাল!

সম্মানজক রফাসূত্রের খোঁজে মুলায়ম সিংহ যাদব। সোমবার ‘সাইকেল’ প্রতীকের মালিকানা হারিয়েছেন তিনি। তার পর থেকেই জোর জল্পনা শুরু হয়েছিল, শিবপাল-অমরদের নিয়ে নতুন দল গড়ছেন মুলায়ম। কিন্তু ৭৭ বছরের ‘নেতাজি’ যে এখনই সে পথে হাঁটতে চাইছেন না, তা ধীরে ধীরে স্পষ্ট হতে শুরু করেছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০১৭ ১৯:২৮
Share:

সম্মানজনক রফা খুঁজছেন মুলায়ম। —ফাইল চিত্র।

সম্মানজক রফাসূত্রের খোঁজে মুলায়ম সিংহ যাদব। সোমবার ‘সাইকেল’ প্রতীকের মালিকানা হারিয়েছেন তিনি। তার পর থেকেই জোর জল্পনা শুরু হয়েছিল, শিবপাল-অমরদের নিয়ে নতুন দল গড়ছেন মুলায়ম। কিন্তু ৭৭ বছরের ‘নেতাজি’ যে এখনই সে পথে হাঁটতে চাইছেন না, তা ধীরে ধীরে স্পষ্ট হতে শুরু করেছে। সব দাবি-দাওয়া থেকে সরে এসে মুলায়ম নাকি শেষমেষ ৩৮ জনের একটি তালিকা পাঠিয়েছেন অখিলেশকে। নেতাজির দাবি, এই ৩৮ জনকে টিকিট দিতেই হবে। তাৎপর্যপূর্ণ ভাবে মুলায়মের এই তালিকায় কিন্তু শিবপাল সিংহ যাদবের নাম নেই।

Advertisement

দলের দখল নেওয়ার যুদ্ধে নিজের জয়ের খবর পেয়েই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব সোমবার রাতে পৌঁছে গিয়েছিলেন বাবার বাংলোয়। তখনই স্পষ্ট হয়ে গিয়েছিল যে দলের নিরঙ্কুশ কর্তৃত্ব নিজের হাতে পেয়ে গেলেও মুলায়মকে বাদ দিয়ে চলতে চান না অখিলেশ। সোমবার সকালেই মুলায়ম সিংহ যাদব তাঁর ছেলের নিন্দায় সরব হয়েছিলেন। মুলায়ম বলেছিলেন, ‘‘অখিলেশ মুসলিমদের আর পছন্দ করছেন না।’’ উত্তরপ্রদেশে সপার চিরাচরিত ভোটব্যাঙ্ক যে মুসলিমরা, তাঁদেরকে মুলায়ম যে ভাবে অখিলেশের বিরুদ্ধে খেপিয়ে তোলার চেষ্টা করছিলেন, তাতে অনেকেই ভাবতে শুরু করেন যে মুলায়ম এ বারের নির্বাচনে অখিলেশের বিরুদ্ধে ময়দানে নামার তোড়জোড় শুরু করে দিয়েছেন। কিন্তু অখিলেশ সোমবার রাতে তাঁর সঙ্গে বৈঠক করার পর থেকে মুলায়ম আর মুখ খোলেননি। মঙ্গলবার দুপুরে খবর এসেছে, নতুন কোনও দল গঠনের পরিকল্পনা আপাতত শিকেয়। মুলায়ম সপাতেই থাকছেন। তিনি শুধু চাইছেন তাঁর কিছু অনুগামীকে টিকিট পাইয়ে দিতে।

সোমবার রাতে মুলায়মের সঙ্গে বৈঠকের এই ছবি অখিলেশ নিজেই টুইট করেছেন। ছবি: টুইটার।

Advertisement

মুলায়ম সিংহ যাদব অখিলেশের কাছে যে প্রার্থী তালিকা পাঠিয়েছেন, তাতে ৩৮টি নাম রয়েছে বলে সপা সূত্রের খবর। সেই তালিকায় সকলেই মুলায়ম অনুগামী এবং এঁদের অনেকেই অখিলেশের অপছন্দের তালিকাতেও রয়েছেন। কিন্তু মুলায়ম নাকি ছেলেকে শর্ত দিয়েছেন, নির্বাচনে তাঁর সমর্থন যদি পেতে হয়, তা হলে এই ৩৮ জনকে টিকিট দিতেই হবে।

আরও পড়ুন: একতরফা জোট ঘোষণা করে দিল কংগ্রেস, সরে দাঁড়াচ্ছেন শীলা দীক্ষিত

৩৮ জনের তালিকা পাঠালেও অখিলেশের অস্বস্তি যে মুলায়ম কিছুটা কমাতে চেয়েছেন, তাও কিন্তু তালিকার চেহারাতেই স্পষ্ট। যাদব পরিবারে তথা সপার অন্দরে গত কয়েক মাস ধরে চলতে থাকা ধুন্ধুমার লড়াইয়ে অখিলেশের সবচেয়ে বড় প্রতিপক্ষ যিনি ছিলেন, সেই শিবপাল যাদবের নাম নাকি মুলায়ম তালিকায় রাখেননি। কিন্তু শিবপালের বদলে তাঁর ছেলে আদিত্য যাদবের নাম প্রার্থী তালিকায় ঢুকিয়ে দিয়েছেন মুলায়ম।

আরও পড়ুন: জোটের ঘোষণা সম্ভবত কালই, প্রচারে অখিলেশ-রাহুল-ডিম্পল-প্রিয়ঙ্কা

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মুলায়ম আসলে ছেলের সঙ্গে রফায় পৌঁছতে উদগ্রীব। কিন্তু রফাসূত্র তাঁর নিজের পক্ষে আদ্যন্ত অসম্মানজনক হোক, এমনটাও মুলায়ম চান না। তাই অখিলেশকে সমর্থন দেওয়ার জন্য শর্ত রেখেছেন তিনি। কিন্তু এও খেয়াল রেখেছেন যে শর্তগুলো যেন খুব কঠিন না হয়। অখিলেশ যে শিবপালকে কিছুতেই টিকিট দেবেন না, তা নেতাজি জানেন। তাই নিজের দেওয়া তালিকায় শিবপালের নাম রাখেননি। পাশাপাশি ভাইয়ের ক্ষতে প্রলেপ দেওয়ার চেষ্টাটাও করেছেন। ভাইপোকে টিকিট দেওয়ার জন্য ছেলের কাছে তদ্বির শুরু করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন