Rail

চালু হল দেশের প্রথম মনোরেল পরিষেবা

উদ্বোধনী অনুষ্ঠানে ফড়নবীস বলেছেন ,‘‘ অনেক বাধা বিপত্তি পার করে অবশেষে দিনের আলো দেখলো দেশের প্রথম মনোরেল।’’

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৯ ১৯:০৩
Share:

মুম্বইয়ের মনোরেল দেশের প্রথম মনোরেল। ফাইল চিত্র।

মুম্বইয়ে চালু হল দেশের প্রথম মনোরেল নেটওয়ার্কের। রবিবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস চেম্বুর-ওদালা-জ্যাকব সার্কেল মনোরেল নেটওয়ার্কের দ্বিতীয় ফেজের উদ্বোধন করেন। ১৯.৫৪ কিলোমিটার দৈঘ্র এই রেল নেটওয়ার্ক দেশের প্রথম মনোরেল। উদ্বোধনী অনুষ্ঠানে ফড়নবীস বলেছেন ,‘‘ অনেক বাধা বিপত্তি পার করে অবশেষে দিনের আলো দেখলো দেশের প্রথম মনোরেল।’’

Advertisement

রবিবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দ্বিতীয় ফেজের ১১.২৮ কিলোমিটার রেলপথের উদ্বোধন করেন। এর আগে প্রথম ফেজে তৈরি করা হয়েছিল ৮.২৬ কিলোমিটার মনোরেল পথ। মুম্বই মেট্রোপলিটন রিজিয়ন ডেভেলপমেন্ট অথরিটি বা এমএমআরডিএ এই মনোরেল প্রকল্প রূপায়ণের দায়িত্বে ছিল।

মুম্বই মনোরেলের উদ্বোধনের পর ফড়ণবীস বলেছেন, ‘‘২০১৪ সালেই শেষ হয়েছিল প্রথম পর্যায়ের কাজ। কিন্তু স্বল্প দৈর্ঘের রাস্তায় চালু হওয়ায় তা ছিল শুধুই জয় রাইড। এখন থেকে এটি আর শুধুমাত্র জয় রাইড থাকছে না। যাত্রীরা এ বার মনোরেলের মাধ্যমে আরামে নিজেদের গন্তব্যে পৌঁছতে পারবেন।’’

Advertisement

প্রথম পর্যায়ের পর মনোরেলের যাত্রী সংখ্যা ছিল সাড়ে চার লক্ষ। এরপর এই যাত্রী সংখ্যা বেড়ে প্রায় ৩০ লক্ষে পৌঁছবে বলে আশা প্রকাশ করা হয়েছে মনোরেল কর্তৃপক্ষের তরফে।

আরও পড়ুন: ফোনে এই অ্যাপ থাকলেই হ্যাকার হানা? কী বলছে আরবিআই

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন