সেনা বৈঠক মায়ানমার ও ভারতের

মণিপুরে সেনা কনভয়ে হামলা চালিয়ে মায়ানমারে গা-ঢাকা দিয়েছিল জঙ্গিরা। পাল্টা হামলায় সীমান্ত পেরিয়ে জঙ্গি ঘাঁটি ধ্বংস করে দিয়েছিল ভারতীয় সেনা। এই পরিস্থিতিতে শনিবার দ্বিপাক্ষিক কলকাতার ফোর্ট উইলিয়ামে বৈঠক করলেন ভারত ও মায়ানমারের সেনাকর্তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০১৫ ০৩:০০
Share:

মণিপুরে সেনা কনভয়ে হামলা চালিয়ে মায়ানমারে গা-ঢাকা দিয়েছিল জঙ্গিরা। পাল্টা হামলায় সীমান্ত পেরিয়ে জঙ্গি ঘাঁটি ধ্বংস করে দিয়েছিল ভারতীয় সেনা।

Advertisement

এই পরিস্থিতিতে শনিবার দ্বিপাক্ষিক কলকাতার ফোর্ট উইলিয়ামে বৈঠক করলেন ভারত ও মায়ানমারের সেনাকর্তারা। প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র জানান, বৈঠকে ছিলেন মায়ানমারের ডিফেন্স সার্ভিসের কম্যান্ডার-ইন-চিফ মিং আউং লেইংয়ের নেতৃত্বে এক দল প্রতিনিধি। ওই দিন ইস্টার্ন কম্যান্ডের জিওসি-ইন-সি-র দায়িত্ব নিয়েই বৈঠকে ভারতের নেতৃত্ব দেন লেফটেন্যান্ট জেনারেল প্রবীণ বক্সী।

মে-তে মণিপুরের চান্ডেল জেলায় ফৌজি কনভয়ে জঙ্গি হামলার পরে গোয়েন্দারা খবর পান, জঙ্গিরা মায়ানমারে পালিয়েছে। সেনা সূত্রের খবর, ফৌজি কম্যান্ডোরা সীমান্ত পেরিয়ে মায়ানমারে দু’টি জঙ্গি ঘাঁটি ধ্বংস করে দেন। তার পরে শনিবারের বৈঠক তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন সেনা অফিসারেরা।

Advertisement

সেনাকর্তারা বলছেন, উত্তর-পূর্ব ভারতের অনেক জঙ্গি গোষ্ঠীই মায়ানমারে ঘাঁটি গাড়ছে। তা নিয়ে কথা হয়েছে দু’পক্ষের সেনাকর্তাদের মধ্যে। ফৌজি সূত্র জানাচ্ছে, ভারত-মায়ানমার সীমান্ত সংলগ্ন এলাকায় জঙ্গি দমন এবং নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার ব্যাপারেই আলোচনা হয়েছে। জঙ্গি ঘাঁটি ভাঙতে মায়ানমারের সেনাকর্তারা ভারতের কাছে আরও বেশি সমন্বয়ের কথা জানিয়েছেন। ভুটানে জঙ্গি ঘাঁটি ধ্বংসে যৌথ অভিযান হয়েছিল। মায়ানমারে তেমন পরিকল্পনা আছে কি না, তা নিয়ে জল্পনা চলছে ফৌজি মহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন