খাপলাংকে বার্তা

মায়ানমারে যাবেন বেসরকারি নাগা দল

কেন্দ্র রাজি নয়, সে কারণে এ বার রাজ্যের তরফেই এনএসসিএন-খাপলাং গোষ্ঠীর প্রধান এস এন খাপলাঙের কাছে একটি প্রতিনিধিদল পাঠানোর তোড়জোড় শুরু করেছে নাগাল্যান্ড সরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ০৭ জুলাই ২০১৫ ০৩:৩১
Share:

কেন্দ্র রাজি নয়, সে কারণে এ বার রাজ্যের তরফেই এনএসসিএন-খাপলাং গোষ্ঠীর প্রধান এস এন খাপলাঙের কাছে একটি প্রতিনিধিদল পাঠানোর তোড়জোড় শুরু করেছে নাগাল্যান্ড সরকার।

Advertisement

রাজ্যের অভিযোগ, তাদের কিছু না জানিয়েই খাপলাং বাহিনী কেন্দ্রের সঙ্গে সংঘর্ষবিরতি চুক্তি ছিন্ন করেছিল। কেন্দ্রও সংঘর্ষবিরতি ভাঙা প্রসঙ্গে নাগাল্যান্ড সরকারকে কিছু জানায়নি। এ নিয়ে বারবার ক্ষোভ প্রকাশ করেছেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী টি আর জেলিয়াং। তিনি খাপলাং-গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষবিরতি বজায় রাখার জন্য কেন্দ্রের কাছে অনুরোধও জানান। কিন্তু খাপলাঙের নেতৃত্বাধীন জঙ্গি গোষ্ঠীটি নাশকতার পথ বেছে নেওয়ায় কেন্দ্র সেই অনুরোধে কান দেয়নি। ভারতীয় সেনা মায়ানমারের খাপলাং-শিবিরে হানা দিয়ে বহু জঙ্গিকে হত্যার দাবি করার পর জেলিয়াং বলেছিলেন, খাপলাং বাহিনী যদি রক্তপাত ঘটিয়ে অন্যায় করে থাকে, ভারতও পাল্টা রক্তপাত ঘটিয়ে ঠিক করেনি। রাজ্যের বেশ কিছু নাগা সংগঠনও দাবি তুলেছে, কেন্দ্র ইচ্ছুক না হলেও নাগাদের স্বার্থে রাজ্য সরকার খাপলাং-এর সঙ্গে একবার আলোচনায় বসুক।

এই পরিস্থিতিতে আজ বিধানসভার স্পিকার চোতিশু সাজোর পৌরোহিত্যে নাগা সমস্যা নিয়ে আলোচনার জন্য গড়া ওয়ার্কিং কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়, নাগাল্যান্ডের তরফে খাপলাং-এর সঙ্গে কথা বলার জন্য একটি প্রতিনিধিদল মায়ানমারে যাবে। অসুস্থ খাপলাং এখন ইয়াঙ্গনের হাসপাতালে ভর্তি। সম্ভব হলে প্রতিনিধিদলটি ইয়াঙ্গনে খোদ খাপলাঙের সঙ্গে দেখা করবে। তবে সরাসরি বিধায়করা এই জঙ্গি নেতার সঙ্গে দেখা করলে আইনি জটিলতা হতে পারে। সে কারণে রাজ্যের বার্তা নিয়ে নাগাদের বৃহত্তম সংগঠন নাগা হো-হো ও ইস্টার্ন নাগাল্যান্ড পিপল্স অর্গানাইজেশন (ইএনপিও) নেতৃত্বকে মায়ানমার পাঠানোর কথা ভাবা হয়েছে। কমিটি সূত্রে জানানো হয়, যৌথ প্রতিনিধিদল খাপলাং-এর সঙ্গে দেখা করে জানাবেন, নাগাল্যান্ডের মানুষ শান্তি চায়। তিনি যেন ফের ভারত সরকারের সঙ্গে সংঘর্ষবিরতি চুক্তি করেন।

Advertisement

তবে মায়ানমার সরকারের সঙ্গে সংঘর্ষবিরতিতে থেকে ভারতে নাশকতা চালিয়ে যাওয়া এই জঙ্গি সংগঠনটির সঙ্গে ফের সংঘর্ষবিরতি চুক্তি করতে আগ্রহী নয় কেন্দ্রীয় সরকার। খাপলাং বাহিনীকে নিষিদ্ধ ঘোষণা করার সিদ্ধান্তও প্রায় চূড়ান্ত। সেই কারণে ওয়ার্কিং কমিটি দিল্লিতে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও শান্তি আলোচনার মধ্যস্থতাকারী, আর এন রবির সঙ্গে দেখা করার জন্যও প্রতিনিধিদল পাঠাবে। অন্য দিকে, খাপলাং গোষ্ঠী নাগাল্যান্ডের যুবকদের দলে টানার যে চেষ্টা চালাচ্ছে তা নিয়ে মায়ানমার সীমান্ত এলাকায় অশান্তি ছড়িয়েছে। পুলিশ সূত্রে খবর, সম্প্রতি জঙ্গিরা মায়ানমার সীমান্তের মেলুরি মহকুমার পখুরি এলাকা থেকে ৯ যুবককে তুলে নিয়ে গিয়েছে। এদের মধ্যে এক যুবক পালিয়ে এসে জানায়, দলের সদস্য সংখ্যা বাড়াতেই নাগাল্যান্ডের যুবকদের জোর করে মায়ানমার নিয়ে যাচ্ছে খাপলাং গোষ্ঠী। এ নিয়ে নাগা মাদার্স অ্যাসোসিয়েশন আন্দোলনে নেমেছে। তাঁরা মায়ানমার সীমান্তের বাণিজ্য কেন্দ্র অবধি প্রতিবাদ মিছিল বের করে বাকি ৮ যুবককে মুক্তি দেওয়ার দাবি জানান। তাঁরা জানিয়েছেন, অবিলম্বে বাকিদের মুক্তি না দিলে প্রয়োজনে তাঁরা মায়ানমারে খাপলাঙের টাগা শিবির অবধি মিছিল করে যাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন