Nagaland Assembly

নাগাল্যান্ডে পুরসভায় মহিলা সংরক্ষণে সায়

রাজ্যের মহিলাদের জন্য এক-তৃতীয়াংশ আসন সংরক্ষণ করা নিয়ে বিভিন্ন মহলে প্রতিবাদের জেরে দু’দশক ধরে নাগাল্যান্ডে পুরভোট হচ্ছে না। এ বছর সুপ্রিম কোর্টের নির্দেশে পুরভোটের দিন ঘোষণার পরেও ভোট বাতিল হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ০৫:৪০
Share:

নাগাল্যান্ড বিধানসভা। ছবি: সংগৃহীত।

নাগাল্যান্ড পুরসভায় মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণের শর্ত বজায় রেখেই নতুন পুর আইন সংক্রান্ত বিল সর্বসম্মত ভাবে পাশ করল রাজ্য বিধানসভা। অবশ্য নতুন আইনে পুর চেয়ারপার্সন পদে মহিলাদের জন্য সংরক্ষণ ও সম্পত্তি বাবদ পুরকর দেওয়ার বিষয়দু’টি বাদ রাখা হয়েছে।

Advertisement

রাজ্যের মহিলাদের জন্য এক-তৃতীয়াংশ আসন সংরক্ষণ করা নিয়ে বিভিন্ন মহলে প্রতিবাদের জেরে দু’দশক ধরে নাগাল্যান্ডে পুরভোট হচ্ছে না। এ বছর সুপ্রিম কোর্টের নির্দেশে পুরভোটের দিন ঘোষণার পরেও ভোট বাতিল হয়। সংশ্লিষ্ট পুর আইনই বাতিল করে রাজ্য সরকার। তবে সুপ্রিম কোর্টের নির্দেশেই সরকার নতুন পুর আইন তৈরি করেছে। বিধানসভার জরুরি অধিবেশনে বৃহস্পতিবার তা নিয়ে আলোচনা হয়।

নতুন বিলেও সুপ্রিম কোর্টের সুপারিশ মেনে মহিলাদের জন্য ৩৩ শতাংশ সংরক্ষণের কথা রয়েছে। উপ-মুখ্যমন্ত্রী টি আর জেলিয়াং, এনসিপির পিকটো সোহে, জেডিইউয়ের জুয়েংগা সেব, বিজেপির মন্ত্রী ইমকং ইমচেন, এনিপিপির নুকলু তোশি-সহ সকলে বিলের পক্ষে মত দেন। সকলেই বলেন, ২২ বছর ধরে রাজ্যে পুরভোট হচ্ছে না। জনতা ও সংগঠনকে নতুন আইন মেনে পুরভোটে অংশ নেওয়ায় আহ্বান জানান সব দলের মন্ত্রী-বিধায়কেরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন