মোদী-মনমোহন করমর্দন

গত মাসে গুজরাত বিধানসভা ভোটের প্রচার চলাকালীন মোদী বলে বসেন, পাকিস্তানের সঙ্গে ছক কষে গুজরাতে বিজেপিকে হারানোর চেষ্টা করছেন মনমোহন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০১৮ ০৩:২৬
Share:

দীর্ঘ মনোমালিন্যের পরে অবশেষে হাত মেলালেন প্রাক্তন ও বর্তমান। আজ রাজ্যসভার শীতকালীন অধিবেশন শেষ হওয়ার পরে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের দিকে নিজেই এগিয়ে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হাত মেলান দু’জনে। শুভেচ্ছা বিনিময়ও হয়। তবে এ ছাড়া অন্য কোনও বিষয়ে কথা হয়েছে কি না, জানা যায়নি।

Advertisement

গত মাসে গুজরাত বিধানসভা ভোটের প্রচার চলাকালীন মোদী বলে বসেন, পাকিস্তানের সঙ্গে ছক কষে গুজরাতে বিজেপিকে হারানোর চেষ্টা করছেন মনমোহন। এর পরে মোদীকে ক্ষমা চাইতে হবে, এই দাবিতে কংগ্রেস-সহ অন্যান্য বিরোধী দলগুলিও সংসদে বিক্ষোভ দেখাতে থাকেন। পরে মোদীকে নিশানা করে দেওয়া একটি ভিডিও বিবৃতিতে মনমোহন বলেন, ‘‘এ ধরনের ভুয়ো খবর ছড়ানো হচ্ছে, আমি মর্মাহত। সবাই আমার সম্পর্কে সব জানে।’’

যদিও মোদী ক্ষমা চাননি। তাঁর হয়ে শাসক দল বিষয়টিকে লঘু করতে উঠেপড়ে লাগে। অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, ‘‘মনমোহন সিংহের দেশের প্রতি দায়বদ্ধতা নিয়ে কোনও প্রশ্ন তোলেননি মোদী, মন্তব্যও করতে চাননি।’’ রাজ্যসভার চেয়ারম্যান এম বেঙ্কাইয়া নায়ডু অধিবেশন অনির্দিষ্ট কালের জন্য মুলতুবি ঘোষণা করার পরেই মোদী বিরোধীদের বেঞ্চের দিকে এগিয়ে যান। প্রাক্তন প্রধানমন্ত্রীর দিকে হাত বাড়িয়ে দেন তিনি। কিছু ক্ষণ কথাও হয় দু’জনের।

Advertisement

আগামী ২৬ জানুয়ারি কর্ণ সিংহ, জনার্দন দ্বিবেদী ও পারভেজ হাশমির রাজ্যসভার মেয়াদ শেষ হচ্ছে। আজ তাঁদের বিদায়ী সম্বর্ধনা দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন