আন্তর্জাতিক যোগ দিবস পালন করতে চণ্ডীগড়ে নমো

মঙ্গলবার দ্বিতীয় আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে চন্ডীগড় গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ সারা বিশ্ব জুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক যোগ দিবস। সেই উপলক্ষে চন্ডীগড়ের ক্যাপিটল কমপ্লেক্সে যোগ প্রদর্শন উৎসবের আয়োজন করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ জুন ২০১৬ ১৫:০১
Share:

মঙ্গলবার দ্বিতীয় আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে চন্ডীগড় গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ সারা বিশ্ব জুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক যোগ দিবস। সেই উপলক্ষে চন্ডীগড়ের ক্যাপিটল কমপ্লেক্সে যোগ প্রদর্শন উৎসবের আয়োজন করা হয়েছে। এ দিন যোগ প্রদর্শন শুরুর আগে প্রধানমন্ত্রী বলেন, ‘‘যোগ কোনও ধার্মিক কর্মকাণ্ড নয়, তাই অযথা এ নিয়ে কোনও বিতর্ক তৈরি না করাই ভাল। উন্নত বা উন্নয়নশীল সমস্ত দেশের কাছেই যোগের কদর রয়েছে।’’ শুধু তাই নয়, মোবাইলের মতোই যোগাভ্যাসকেও আত্মস্থ করারও পরামর্শ দিয়েছেন মোদী। নিখরচায় স্বাস্থ্য সংক্রান্ত দুশ্চিন্তা কমাতে এর জড়ি মেলা ভার বলেও জানিয়েছেন তিনি।

Advertisement

আজকের এই যোগ কর্মশালায় সমাজের সকল স্তরের মানুষরাই অংশগ্রহণ করেন। মানুষের মধ্যে যে কোনও অসুখকে শুধুমাত্র যোগের মাধ্যমে নিরাময় করার উৎসাহ দিতেই সারা বিশ্বে এই দিনটি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

আরও পড়ুন: রাহুল ফের ছুটিতে, অজ্ঞাতবাস এ বার কম দিন

Advertisement

আজ চণ্ডীগড়ে ৩০ হাজার মানুষের জমায়েতে নিয়ে সারা বিশ্বের উন্মাদনা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘‘সমাজের প্রতিটি স্তরের মানুষ যোগকে সমর্থন করেছেন। বিশ্ববাসী উৎসাহিত। আমাদের দেশ থেকে ডায়াবেটিস নির্মূল করতে যোগাভ্যাস করা জরুরি।’’ একই সঙ্গে আগামী বছর থেকে যোগের জন্য দু’টি পুরস্কার দেওয়ার কথাও ঘোষণা করেন নমো।

দেশ জুড়ে স্মৃতি ইরানি, রাজনাথ সিংহ, ভেঙ্কাইয়া নাই়়ডু-সহ ৫৭ জন কেন্দ্রীয় মন্ত্রীর নেতৃত্বে যোগ দিবসের নানা কর্মশালা অনুষ্ঠিত হয়। লখনউয়ে বৃষ্টি উপেক্ষা করে অনুষ্ঠানে হাজির ছিলেন রাজনাথ সিংহ। দিল্লির অদূরে ফরিদাবাদে একটি কর্মশালায় এক লাখ মানুষের জমায়েত হয়।

এ দিন সকালে রাষ্ট্রপতি ভবনে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিবসের উদ্বোধন করেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। এরপরই সারা ভারতে পালিত হয় দ্বিতীয় অন্তর্জাতিক যোগ দিবস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন