রাইসিনার প্রার্থী নিয়ে বিলম্ব চান না মোদী

রাইসিনা হিলের পরবর্তী বাসিন্দা কে হবেন, তা স্থির করার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু করে দিয়েছে নির্বাচন কমিশন। ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে গিয়েছে। মনোনয়ন পত্র জমা দিতে হাতে রয়েছে তিন সপ্তাহেরও কম সময়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জুন ২০১৭ ০২:৫৭
Share:

এনডিএ শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থী কে হবেন তা ঠিক করতে আগামিকালের অরুণাচল প্রদেশ সফর আপাতত স্থগিত রাখলেন বিজেপি সভাপতি অমিত শাহ। দলীয় সূত্রের খবর, আগামী সোম ও মঙ্গলবার— এই দু’দিনের মধ্যে রাষ্ট্রপতি পদে প্রার্থী চূড়ান্ত করার লক্ষ্যে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অমিত। সেই কারণে আপাতত বিজেপি সভাপতির উত্তর-পূর্বাঞ্চল সফর স্থগিত রাখা হয়েছে।

Advertisement

রাইসিনা হিলের পরবর্তী বাসিন্দা কে হবেন, তা স্থির করার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু করে দিয়েছে নির্বাচন কমিশন। ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে গিয়েছে। মনোনয়ন পত্র জমা দিতে হাতে রয়েছে তিন সপ্তাহেরও কম সময়। ইতিমধ্যেই ১৭টি বিরোধী দল একজোট হয়ে প্রার্থী ঠিক করার প্রশ্নে প্রাথমিক বৈঠক সেরে ফেলেছে। কাজ শুরু করে দিয়েছে প্রার্থী বাছাই কমিটিও। এই পরিস্থিতিতে বিষয়টি আর ঝুলিয়ে রাখতে চাইছেন না মোদী। তাঁর লক্ষ্য চলতি সপ্তাহের মধ্যে শাসক দলের প্রার্থীর নাম চূড়ান্ত করে ফেলা। তবে এর জন্যই অমিতের অরুণচাল সফর স্থগিত হয়েছে, এমন কথা অবশ্য বলছে না বিজেপি। দলের নেতা ভূপেন্দ্র যাদব অবশ্য শুধু বলেন, ‘‘আগামিকাল অমিত শাহ দলীয় কাজে অরুণাচলে যাচ্ছেন না। আগামী দু’দিন তিনি দিল্লিতেই আছেন।’’

আরও পড়ুন: মহারাষ্ট্রে কৃষিঋণ মকুব, চাপে মধ্যপ্রদেশ, হরিয়ানা, তামিলনাড়ুর সরকার

Advertisement

সঙ্ঘ স্পষ্ট করে দিয়েছে, তারা সঙ্ঘের ভাবাদর্শে বিশ্বাসী কাউকে চায় রাইসিনা হিলসে। সংখ্যাগরিষ্ঠতা থাকায় বিজেপি-ও নিজেদের প্রার্থীকে জিতিয়ে আনতে মরিয়া। উত্তরপ্রদেশ বিধানসভা ভোটে বিপুল জয় সেই রাস্তাকে প্রশস্ত করেছে। যদিও গত দু’টি ভোটের মতোই এ বারেও বেসুরো বাজছে শিবসেনা। তাই জয় নিশ্চিত করতে বিজেপিকে এমন নাম চূড়ান্ত করতে হবে, যাতে শরিক শিবসেনা তো বটেই বিজেডি বা এডিএমকের মতো যারা বিরোধী জোটে সামিল হয়নি, তাদেরও সমর্থন পাওয়া যায়। সমর্থন জোগাড়ের প্রশ্ন থাকাতেও বেশি দেরি করতে চাইছেন না মোদী। অমিতের সঙ্গে বৈঠক করে দ্রুত প্রার্থীর নাম চূড়ান্ত করতে চান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন