Online Betting

‘অনলাইনে বেটিং সংক্রান্ত বিজ্ঞাপন থেকে বিরত থাকুন’, নির্দেশিকা জারি করল মোদী সরকার

মন্ত্রকের তরফে বলা হয়েছে, যুব সমাজ এই সব বিজ্ঞাপন দ্বারা প্রভাবিত হয়। কোনও সমাজমাধ্যম প্রভাবী (ইনফ্লুয়েন্সর) বা সেলিব্রেটি যদি অনলাইন বেটিং এবং জুয়া খেলার বিজ্ঞাপন করেন, তবে তা ভোক্তাদের আরও বেশি মাত্রায় উৎসাহিত করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ২০:১৪
Share:

অনলাইন বেটিং বিজ্ঞাপন নিয়ে নির্দেশিকা জারি করল মোদী সরকার। গ্রাফিক: সনৎ সিংহ।

অনলাইনে বেটিং এবং জুয়া খেলা নিয়ে এ বার পদক্ষেপ করল নরেন্দ্র মোদী সরকার। অনলাইন বেটিং সংক্রান্ত কোনও রকম প্রচার বা বিজ্ঞাপনে সঙ্গে যুক্ত না থাকার জন্য সমাজমাধ্যম প্রভাবী (ইনফ্লুয়েনসর) বা সেলিব্রেটিদের অনুরোধ করল কেন্দ্রীয় তথ্য এবং সম্প্রচার মন্ত্রক। বৃহস্পতিবার এই সংক্রান্ত একটি নির্দেশিকাও দেওয়া হয়েছে।

Advertisement

মন্ত্রকের তরফে বলা হয়েছে, অনলাইন বেটিং সংক্রান্ত বিজ্ঞাপনগুলি ভোক্তাদের উপর একটি উল্লেখযোগ্য আর্থিক এবং আর্থ-সামাজিক প্রভাব ফেলে। বিশেষত যুব সমাজ এই সব বিজ্ঞাপনে প্রভাবিত হয়। কোনও সমাজমাধ্যম প্রভাবী (ইনফ্লুয়েন্সর) বা সেলিব্রেটি যদি অনলাইন বেটিং এবং জুয়া খেলার বিজ্ঞাপন করেন, তবে তা ভোক্তাদের আরও বেশি মাত্রায় উৎসাহিত করে।

মন্ত্রক তার নির্দেশিকায় আরও বলেছে, ভারতীয় দর্শকদের জন্য যেন কোনও ধরনের এ হেন প্রচার করা না হয় তা নিশ্চিত করতে হবে অনলাইন বিজ্ঞাপন মধ্যস্থতাকারীদের। সেই সঙ্গে সমাজমাধ্যম মধ্যস্থতাকারীদেরও বলা হয়েছে যেন তাঁরা তাঁদের ব্যবহারকারীদের মধ্যে এই ধরনের বিষয়বস্তু প্রচার করা থেকে বিরত থাকেন।

Advertisement

মন্ত্রকের নির্দেশ অমান্য করলে ‘কঠোর’ ব্যবস্থা নেওয়া হবে বলেও নির্দেশিকায় জানানো হয়েছে। বলা হয়েছে, নির্দেশ না মানলে উপভোক্তা সুরক্ষা আইনে, ২০১৯-এর অধীনে পদক্ষেপ করা হতে পারে। অনলাইন বেটিং প্রচার সংক্রান্ত সমাজমাধ্যমে কোনও পোস্ট করা হলে তবে তা খতিয়ে দেখে মুছে ফেলা হবে। শুধু তা-ই নয়, সংশ্লিষ্ট ব্যক্তির অ্যাকাউন্টও নিষ্ক্রিয় করে দেওয়া হতে পারে। পাশাপাশি, প্রযোজ্য আইনের অধীনে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলেও জানায় মন্ত্রক। তবে তথ্য প্রযুক্তি আইন, ২০০০-এর অধীনে কিছুটা ছাড় দেওয়া হয়েছে। যদি কোনও তৃতীয় পক্ষের তথ্য বা লিঙ্ক পোস্ট করা হয় তবে তা বিবেচনা করে দেখা হবে। যদি তৃতীয় পক্ষের তথ্য বা লিঙ্ক থেকে যায় সমাজমাধ্যমের পাতায় তবে তার জন্য ব্যবহারকারী শাস্তির মুখে নাও পড়তে পারেন। উল্লেখ্য, চলতি মাসেই কেন্দ্রীয় গ্রাহক সুরক্ষা কর্তৃপক্ষ অনলাইন বেটিং সংক্রান্ত এই সব বিজ্ঞাপন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন