‘বুদ্ধ’ থিমে নানা বার্তা

দু’দিনের সফরের মূল থিম ছিলেন গৌতম বুদ্ধ। কূটনীতিকদের মতে, শ্রীলঙ্কার বুদ্ধ উৎসবে যোগ দিয়ে এক দিকে সে দেশের সংখ্যাগরিষ্ঠ সিংহলিদের কাছে পৌঁছতে চাইলেন নরেন্দ্র মোদী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মে ২০১৭ ১৩:৩০
Share:

সৌজন্য: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট এম সিরিসেনার সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার কলম্বোয় রাষ্ট্রপুঞ্জের এক অনুষ্ঠানে। ছবি: রয়টার্স।

দু’দিনের সফরের মূল থিম ছিলেন গৌতম বুদ্ধ। কূটনীতিকদের মতে, শ্রীলঙ্কার বুদ্ধ উৎসবে যোগ দিয়ে এক দিকে সে দেশের সংখ্যাগরিষ্ঠ সিংহলিদের কাছে পৌঁছতে চাইলেন নরেন্দ্র মোদী। তামিলদের সঙ্গে বৈঠকও করলেন। নাম না করে পাকিস্তানকেও খোঁচা দিয়ে বলেন, ‘‘আমাদের আশপাশে যারা সন্ত্রাসে মদত দেয়, তারা আলোচনা চায় না। শুধু মৃত্যু নিয়েই তাদের রাখঢাক নেই।’’ মোদী জানান, শ্রীলঙ্কায় চিনা বিনিয়োগের পাল্টা পরিকাঠামো গড়তে ত্রিঙ্কোমালি বন্দরে বড় বিনিয়োগ করতে চায় ভারত। সফরে আলোচনা হয়েছে তা নিয়েও। খুব শীঘ্রই যে বারাণসী থেকে কলম্বোর উড়ান চালু হবে, সে কথাও জানিয়েছেন প্রধানমন্ত্রী। উদ্দেশ্য, বৌদ্ধ ও হিন্দু ধর্মের আদানপ্রদান। যদিও টুইটারে বিশ্ব হিন্দু পরিষদের সভাপতি প্রবীণ তোগাড়িয়া লিখেছেন, ‘অযোধ্যা থেকে কলম্বোর উড়ান চালু হোক। বিমানবন্দর তৈরি হোক অযোধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন