Narendra Modi

অভিনন্দনের মানেই বদলে দিয়েছে ভারত: মোদী

অভিনন্দনের জন্য গর্বিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। গত দু’দিনে যেখানে গিয়েছেন, সেখানেই অভিনন্দনের প্রসঙ্গ তুলেছেন। শনিবারেও অভিনন্দনের প্রসঙ্গ তোলেন মোদী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ মার্চ ২০১৯ ১৮:৪৫
Share:

নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

অভিনন্দন, যার অর্থ ‘স্বাগত’ বা ‘অভিবাদন’। কিন্তু, সেই শব্দের অর্থই বদলে দিয়েছে ভারত। শনিবার এক অনুষ্ঠানে উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের প্রসঙ্গ তুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এমনটাই বললেন। তাঁর কথায়: “কোনও শব্দের আভিধানিক অর্থ কী ভাবে বদলে দিতে হয় এ বার সেটাই করে দেখাল ভারত।” পাশাপাশি তিনি আরও বলেন, “স্বাগত বা অভিবাদন বলতে এত দিন অভিনন্দন শব্দটিই ব্যবহার করা হত। কিন্তু এখন থেকে স্বাগত বা অভিবাদন নয়, অর্থই বদলে যাবে অভিনন্দনের!”

Advertisement

পাক যুদ্ধবিমানকে নিয়ন্ত্রণরেখা থেকে তাড়িয়ে ছেড়েছেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। শুধু তাড়ানোই নয়, বিমানটিকে ধ্বংসও করেছেন। তাঁর এই সাহসিকতার জয়জয়কার চলছে গোটা দেশে। পাক বিমানকে তাড়া করে ধ্বংস করা, তার পর পাক সেনার হাতে দু’দিন ধরে আটক থাকা— এই ঘটনা এখন গোটা দেশে বহু চর্চিত। কী ভাবে সদর্পে পাক সেনাদের চোখে চোখ রেখে জবাব দিয়েছেন, সে দৃশ্যও ইতিমধ্যে দেখে ফেলেছে গোটা দেশ। পাক সেনার হাতে আটক হওয়ার পর দেশ জুড়ে তাঁর ফিরে আসার প্রার্থনা চলছিল। শুক্রবার রাতেই পাকিস্তান থেকে দেশে ফিরেছেন অভিনন্দন। ফেরার সময়ও তাঁর শরীরী ভাষা ছিল এক জন বায়ুসেনার মতোই।

অভিনন্দনের জন্য গর্বিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। গত দু’দিনে যেখানে গিয়েছেন, সেখানেই অভিনন্দনের প্রসঙ্গ তুলেছেন। শনিবারেও অভিনন্দনের প্রসঙ্গ তোলেন মোদী। কিন্তু এ বার আরও এক ধাপ এগিয়ে তিনি বললেন, আজ থেকে অভিনন্দনের মানে স্বাগত নয়। ভারত এর নতুন অর্থের জন্ম দিয়েছে।

Advertisement

আরও পড়ুন: হালকা খাবার, ভাল ঘুমের পর আজ হাসপাতালে চলছে অভিনন্দনের নানা পরীক্ষা

আরও পড়ুন: প্রত্যাবর্তন: ডান চোখে আঘাতের চিহ্ন, দেশের মাটিতে পা দৃপ্ত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন