National news

গোরক্ষপুর থেকে ৭৫ হাজার কোটি টাকার কৃষক প্রকল্পের সূচনা করলেন মোদী

প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি প্রকল্পের সূচনা করবেন নরেন্দ্র মোদী। আজ, রবিবার গোরক্ষপুর থেকে ৭৫,০০০ কোটি টাকার এই প্রকল্পের সূচনা হবে।

Advertisement

সংবাদ সংস্থা

গোরক্ষপুর শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৯ ১২:৩৮
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি প্রকল্পের সূচনা করলেন নরেন্দ্র মোদী। আজ, রবিবার গোরক্ষপুর থেকে ৭৫,০০০ কোটি টাকার এই প্রকল্পের সূচনা করলেন তিনি।

Advertisement

রবিবার দুপুরে গোরক্ষপুর পৌঁছন মোদী। সেখানে এই প্রকল্পের সূচনা করে বেলা তিনটে নাগাদ প্রয়াগরাজে পৌঁছনোর কথা। বিকেল সাড়ে চারটে নাগাদ দিল্লি ফিরে যাবেন। গোরক্ষপুরের সভা থেকেই প্রথম কিস্তি বাবদ ২০০০ টাকা ১২ কোটি কৃষকের অ্যাকাউন্টে জমা করে প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী।

২০১৮ সালের ১ ডিসেম্বর অন্তর্বর্তী বাজেটে কিসান সম্মান নিধি প্রকল্পের ঘোষণা করা হয়েছিল। যে সমস্ত কৃষকদের ২ হেক্টরের থেকে কম জমি, তাঁদের বছরে তিন দফায় ৬,০০০ টাকা দেওয়া হবে এই প্রকল্পে। যার প্রথম কিস্তি ২০১৯-এর ৩১ মার্চের মধ্যেই পাবেন কৃষকেরা।

Advertisement

আরও পড়ুন: পাকিস্তানের ডিগবাজি! জঙ্গি ডেরা নয় মাদ্রাসা, জইশ সদর কার্যালয়ের দখল নিয়েও ক্লিনচিট

দেশ জুড়ে তৈরি হওয়া কৃষক অসন্তোষকে সামাল দিতে এই প্রকল্পের ঘোষণা করে কেন্দ্র। তা নিয়ে অবশ্য বিরোধীরা কটাক্ষ করতে ছাড়েনি। অন্তর্বর্তী বাজেটে কৃষকদের জন্য এই প্রকল্পের কটাক্ষ করে রাহুল বলেছিলেন, পরিবার পিছু দিনে ১৭ টাকা দিয়ে কৃষকদের অপমান করেছেন প্রধানমন্ত্রী। পাল্টা রাহুলের সমালোচনা করে অরুণ জেটলি জানিয়েছিলেন, ভবিষ্যতে প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি প্রকল্পে কৃষকদের জন্য টাকা বাড়ানো হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন