Yogi Adityanath

Modi-Yogi: আরও ছ’মাস বাড়তি রেশন, যোগীকে টেক্কা মোদীর

খোদ প্রধানমন্ত্রী নিজেও আজ টুইট করে বলেছেন, ‘‘ভারতের সামর্থ্য দেশের নাগরিকদের শক্তিতে নিহিত। এই শক্তিকে আরও মজবুত করতেই গরিব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ বৃদ্ধি হল।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ মার্চ ২০২২ ০৮:২৯
Share:

ফাইল চিত্র।

শনিবার সকালে যোগী আদিত্যনাথ বিনামূল্যে বাড়তি রেশনের প্রকল্প তিন মাসের জন্য বাড়ানোর ঘোষণা করেছিলেন। দ্বিতীয় বার উত্তরপ্রদেশের ক্ষমতায় ফিরে এটিই যোগীর প্রথম সিদ্ধান্ত। সন্ধ্যার মধ্যেই যোগী আদিত্যনাথকে টেক্কা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যোগীর তিন মাসের মোকাবিলায় মোদী গোটা দেশে আরও ছ’মাসের জন্য বিনামূল্যে বাড়তি রেশন দেওয়ার ঘোষণা করলেন। শনিবার বিকেলে কেন্দ্রীয় মন্ত্রিসভার বিশেষ বৈঠক ডেকে এই সিদ্ধান্ত হয়েছে।

Advertisement

নরেন্দ্র মোদী ও যোগী আদিত্যনাথ নিজেদের মধ্যে প্রতিযোগিতায় নেমেছেন, এ কথা মানতে বিজেপি নেতারা রাজি নন। বিজেপি নেতৃত্ব অবশ্য মানছেন, রান্নার গ্যাস, পেট্রল-ডিজ়েল, কেরোসিন থেকে ভোজ্য তেল, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম যে ভাবে বাড়ছে, তাতে গরিব মানুষের সমস্যা বেড়েছে। আজই কংগ্রেস এর প্রতিবাদে ‘মেহঙ্গাই মুক্ত ভারত’ নামে প্রচার অভিযানের ঘোষণা করেছে। কোভিডের প্রকোপ কমলেও অতিমারির সময়ে ধাক্কা খাওয়া রুটিরুজির সমস্যা এখনও মেটেনি। সব দিক ভেবেই ১ এপ্রিল থেকে আরও ছয় মাস বিনামূল্যে বাড়তি রেশন বিলির সিদ্ধান্ত।

কংগ্রেসের অভিযোগ, মোদী সরকার বিনামূল্যে রেশন দিয়ে ভোটে ফায়দা তুলছে। অথচ বছরের পর বছর পেট্রোপণ্যে ভর্তুকি কমিয়েছে। পেট্রল-ডিজ়েল তো বটেই, রান্নার গ্যাস, এমনকি গরিবের ব্যবহারের কেরোসিনেও ভর্তুকি কার্যত তুলে নেওয়া হয়েছে। মোদী সরকার এক হাতে দিয়ে অন্য হাতে কেড়ে নিচ্ছে।

Advertisement

লকডাউনের সময়ই খাদ্য সুরক্ষা আইনের আওতায় থাকা ৮০ কোটি মানুষকে প্রতি মাসে বিনামূল্যে ৫ কেজি বাড়তি রেশন দিতে ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা’ চালু হয়। যোগী আদিত্যনাথ তাঁর উত্তরপ্রদেশে কেন্দ্রের এই প্রকল্পের মেয়াদই তিন মাস বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। মোদী গোটা দেশেই ছয় মাসের জন্য প্রকল্প বাড়ানোয় যোগীর ঘোষণা কার্যত অর্থহীন হয়ে গেল।

আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পরে মোদী সরকার জানিয়েছে, এখনও পর্যন্ত ২.৬০ লক্ষ কোটি টাকা খরচ হয়েছে। সেপ্টেম্বর পর্যন্ত মেয়াদ বাড়ানোয় আরও ৮০ হাজার কোটি টাকা খরচ হবে। সব মিলিয়ে মোদী সরকার খাদ্যে ভর্তুকি খাতে এই প্রকল্পে ৩.৪০ লক্ষ কোটি টাকা খরচ করতে চলেছে।

কিন্তু কংগ্রেসের অভিযোগ, শুধু অতিমারি পর্বে গত দু’বছরে পেট্রলের দাম লিটারে প্রায় ২৭ টাকা, ডিজ়েলে প্রায় ৩৪ টাকা বেড়েছে। পেট্রোপণ্যে ভর্তুকি কমিয়ে অর্ধেক করা হয়েছে। মোদীর ‘কংগ্রেস মুক্ত ভারত’-এর স্লোগানের জবাবে কংগ্রেস ‘মেহঙ্গাই মুক্ত ভারত’ অভিযানের ঘোষণা করে জানিয়েছে, ৩১ মার্চ কংগ্রেস নেতারা বাড়ির বাইরে সিলিন্ডারে মালা পরিয়ে থালা, ঘন্টা, ঢাক-ঢোল বাজাবেন। এর পর এপ্রিলের প্রথম সপ্তাহে জেলা ও রাজ্য স্তরে ধর্না, মিছিল করে কংগ্রেস গরিব মানুষের হয়ে সরব হবে।

উল্টো দিকে কেন্দ্রের যুক্তি, গরিব মানুষের জন্য উদ্বেগ ও সহানুভূতি থেকেই আরও ছয় মাস বিনামূল্যে বাড়তি রেশন বিলির সিদ্ধান্ত। সরকারের তরফেও আজ বলা হয়েছে, ‘যদিও অতিমারি এখন উল্লেখযোগ্য ভাবে নিয়ন্ত্রণে রয়েছে এবং অর্থনৈতিক কাজকর্মও ক্রমশ গতি পাচ্ছে, তা সত্ত্বেও এ দেশের কোনও গরিব মানুষ যাতে খালি পেটে ঘুমোতে না যান, তা নিশ্চিত করতেই প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ বৃদ্ধি করা হয়েছে।’ খোদ প্রধানমন্ত্রী নিজেও আজ টুইট করে বলেছেন, ‘‘ভারতের সামর্থ্য দেশের নাগরিকদের শক্তিতে নিহিত। এই শক্তিকে আরও মজবুত করতেই গরিব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ বৃদ্ধি হল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন