Intranasal Covid Vaccine

নাকে দেওয়ার কোভিড টিকা কত দামে মিলবে, জানিয়ে দিল ভারত বায়োটেক

সংস্থাটি জানিয়েছে, জানুয়ারির চতুর্থ সপ্তাহে বাজারে আনা হবে এই টিকা। ১৮ ঊর্ধ্বদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে ইনকোভ্যাক। তবে কো-উইন পোর্টালে এখন থেকে টিকা নেওয়ার দিনক্ষণ বুক করা যাবে।

Advertisement
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ ১৩:৪২
Share:

ভারতের বাজারে এল নাকে দেওয়ার কোভিড টিকা। প্রতীকী ছবি।

গত সপ্তাহেই ভারত বায়োটেকের নাকে দেওয়ার কোভিড টিকা ইনকোভ্যাক ব্যবহারে ছাড় দিয়েছিল কেন্দ্র। এ বার সেই টিকার দাম প্রকাশ্যে এল। সংস্থাটি জানিয়েছে, এই টিকার এক একটির দাম পড়বে ৮০০ টাকা। তবে বেসরকারি হাসপাতালে এই টিকার দামের সঙ্গে ৫ শতাংশ জিএসটি যুক্ত হবে। ফলে জিএসটি নিয়ে এই টিকার দাম দাঁড়াবে ৮৪০ টাকা।

Advertisement

ভারত বায়োটেক জানিয়েছে, কেন্দ্র এবং রাজ্য সরকারগুলি এই টিকা কিনতে পারবে ৩২৫ টাকায়। সংস্থাটি আরও জানিয়েছে, আগামী বছরের জানুয়ারির চতুর্থ সপ্তাহে বাজারে আনা হবে এই টিকা। ১৮ ঊর্ধ্বদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে ইনকোভ্যাক। তবে কো-উইন পোর্টালে এখন থেকেই টিকা নেওয়ার দিনক্ষণ বুক করা যাবে।

সংস্থার একজিকিউটিভ চেয়ারম্যান কৃষ্ণা এল্লা বলেন, “যে লক্ষ্য নিয়ে আমরা এগোচ্ছিলাম, তা সফল হল। কোভ্যাক্সিনের পর ইনকোভ্যাকও তৈরি করলাম আমরা।” বুস্টার হিসাবে এই টিকা ব্যবহার করা হবে।

Advertisement

গত নভেম্বরে এই টিকার আপৎকালীন ব্যবহারে ছাড়পত্র দিয়েছিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই)। তখন বলা হয়েছিল, ১৮ ঊর্ধ্বদের ক্ষেত্রে বুস্টার হিসাবে এই টিকা ব্যবহার করা যেতে পারে।

দেশে যখন কোভিড ভয়াবহ আকার নিয়েছিল, সেই সময় থেকেই নাকে দেওয়ার এই টিকার প্রস্তুতি শুরু করেছিল ভারত বায়োটেক। টিকার ছাড়পত্র প্রসঙ্গে ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজ়রি গ্রুপ অন ইমিউনাইজেশন (এনটিএজিআই)-এর চেয়ারম্যান এন কে অরোরা সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, “এই টিকা দেশের গবেষণার উন্নয়নের এক অন্যতম উদাহরণ। শুধু তাই নয়, এই টিকা ব্যবহার করাও খুব সহজ।”

যাঁরা আগে কোভিশিল্ড বা কোভ্যাক্সিনের দু’টি টিকাই নিয়েছেন, তেমন কয়েক জনের উপর বুস্টার টিকা হিসাবে ইনকোভ্যাক-এর পরীক্ষামূলক প্রয়োগ করা হয়। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ উদ্যোগে এই টিকা তৈরি হয়েছে। তবে এই টিকা তৈরি, নিরাপত্তা, পরীক্ষামূলক প্রয়োগ-সহ বাকি পদ্ধতির দায়িত্ব ছিল ভারত বায়োটেকের হাতেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন