Road Accident

দুপুর ৩টে থেকে রাত ৯টা রাস্তাঘাটে যত বিপদ! পাঁচ বছরের হিসাব দিয়ে জানাল কেন্দ্রীয় সরকার

মঙ্গলবারই পথ দুর্ঘটনা সংক্রান্ত কেন্দ্রীয় তথ্যপঞ্জি প্রকাশ করেছে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক। তাতে সড়কপথ পরিবহণ সংক্রান্ত আরও অনেক তথ্য প্রকাশ্যে এসেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৩ ১৮:৩০
Share:

কেন্দ্রীয় সড়ক এবং পরিবহণ মন্ত্রক প্রকাশিত তথ্যে জানা গিয়েছে দুর্ঘটনাপ্রবণ রাজ্যগুলির নামও। প্রতীকী ছবি।

সন্ধে ৬টা থেকে রাত ৯টা— পথ দুর্ঘটনার ঝুঁকি থাকে সবচেয়ে বেশি। এই সময়টা সাধারণ অফিসযাত্রীদের বাড়ি ফেরার সময়। আর এই সময়েই ২০২১ সাল-সহ গত পাঁচবছরে পথ দুর্ঘটনা ঘটেছে সবচেয়ে বেশি। কেন্দ্রীয় সড়কপথ এবং পরিবহণমন্ত্রক রিপোর্টে প্রকাশিত হয়েছে এই তথ্য। তারা জানিয়েছে, মোট পথ দুর্ঘটনার ৩৯ শতাংশই ঘটেছে দিনের এই বিশেষ সময়ে।

Advertisement

পথ দুর্ঘটনার ঝুঁকির নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে দুপুর ৩টে থেকে সন্ধে ৬টার মধ্যবর্তী ৩ ঘণ্টা। এই সময় থেকেই রাস্তা ঘাটে যান চলাচলের আধিক্য বাড়তে শুরু করে। গত ৫ বছরের কেন্দ্রীয় তথ্যও বলছে, দিনের এই ৩ ঘণ্টায় দুর্ঘটনা নেহাৎ কম ঘটেনি। কেন্দ্রের বিচারে পথ দুর্ঘটনার ঝুঁকির দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে দিনের এই সময়টি।

সোমবারই পথ দুর্ঘটনা সংক্রান্ত কেন্দ্রীয় তথ্যপঞ্জি প্রকাশ করেছে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক। তাতে দুর্ঘটনা সংক্রান্ত আরও অনেক তথ্য প্রকাশ্যে এসেছে। যেমন কেন্দ্র জানিয়েছে, দিনের সবচেয়ে নিরাপদ সময় হল রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত। মোট পথ দুর্ঘটনার কেবলমাত্র ১০ শতাংশ ঘটেছে এই সময়ে। তবে একইসঙ্গে কেন্দ্র জানিয়েছে, পথ দুর্ঘটনার সংখ্যা শহরাঞ্চলের থেকে গ্রামাঞ্চলেই তুলনামূলক বেশি। ২০২১ সালে যেখানে গ্রামীণ এলাকা ৬৯ শতাংশ পথ দুর্ঘটনা সংক্রান্ত মৃত্যুর ঘটনা ঘটেছে, সেখানে শহরে এমন দুর্ঘটনাজনিত মৃত্যুর হার ৩১ শতাংশ।

Advertisement

২০২১ সালে পথ দুর্ঘটনায় দেড় লক্ষ প্রাণ গিয়েছে ভারতে। জখম হয়েছেন ৩.৮ লক্ষ মানুষ। পথ দুর্ঘটনায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ১৮-৪৫ বছর বয়সিদের। মোট মৃত্যুর ৬৭ শতাংশই এই বয়ঃসীমার। অন্য দিকে, জাতীয় সড়কে দুর্ঘটনার সংখ্যার নিরিখে দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে তামিলনাড়ু। মৃত্যুর সংখ্যায় প্রথম স্থানে রয়েছ উত্তরপ্রদেশ। জাতীয় সড়কে দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যার নিরিখে দেশের মধ্যে দশম স্থানে রয়েছে বাংলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন