Sharad Pawar-Eknath Shinde

মুখ্যমন্ত্রী শিন্ডের বাড়িতে শরদ পওয়ার, আধ ঘণ্টা বৈঠক, মহারাষ্ট্রের রাজনীতিতে জল্পনা

বৃহস্পতিবার সন্ধ্যায় শিন্ডের সরকারি বাসভবনে যান পওয়ার। সেখানে আধ ঘণ্টা ধরে দু’জনের কথা হয়। সাক্ষাতের কথা নিজেই টুইট করে জানিয়েছেন পওয়ার। টুইট করেছেন শিন্ডেও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ২২:৪৪
Share:

একনাথ শিন্ডের সঙ্গে দেখা করলেন শরদ পওয়ার। ছবি: পিটিআই।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সঙ্গে বৈঠক করলেন এনসিপি প্রধান শরদ পওয়ার। বৃহস্পতিবার সন্ধ্যায় শিন্ডের সরকারি বাসভবনে যান পওয়ার। সেখানে আধ ঘণ্টা ধরে দু’জনের কথা হয়। শিন্ডে এবং পওয়ারের এই বৈঠক ঘিরে ইতিমধ্যেই জল্পনা ছড়িয়েছে মহারাষ্ট্রের রাজনীতিতে। যদিও এই সাক্ষাতের সঙ্গে রাজনীতির যোগ নেই বলে দাবি করেছে শিন্ডের শিবসেনা শিবিরের জোটসঙ্গী বিজেপি।

Advertisement

মহারাষ্ট্রে কংগ্রেস, শিবসেনা (উদ্ধব ঠাকরে শিবির) এবং এনসিপির জোট সরকার ছিল। যার নাম ‘মহাবিকাশ আঘাডী’। গত বছর শিবসেনায় বিদ্রোহ ঘোষণা করেন শিন্ডে। তার পর বেশ কয়েক জন বিধায়ককে সঙ্গে নিয়ে রাজ্য ছাড়েন। পরবর্তী সময়ে বিজেপির হাত ধরে ‘মহাবিকাশ আঘাডী’ সরকার ফেলে দেন শিন্ডে। মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেছেন একনাথ। সেই পর্বের পর এই প্রথম বার শিন্ডের সঙ্গে বৈঠক করলেন পওয়ার।

সাক্ষাতের কথা নিজেই টুইট করে জানিয়েছেন পওয়ার। প্রবীণ রাজনীতিক জানিয়েছেন, দক্ষিণ মুম্বইয়ের বিখ্যাত প্রেক্ষাগৃহ ‘মরাঠা মন্দির’-এর ৭৫ তম বর্ষ উদ্‌‌যাপন উপলক্ষে অনুষ্ঠানে আমন্ত্রণ জানাতে শিন্ডের বাড়িতে গিয়েছিলেন তিনি। মরাঠা ছবি, থিয়েটার সংক্রান্ত নানা সমস্যা নিয়েও তাঁদের মধ্যে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন পওয়ার। সাক্ষাতের কথা টুইট করে জানিয়েছেন শিন্ডেও।

Advertisement

এনসিপি প্রধানের সঙ্গে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর এ হেন সাক্ষাৎ ঘিরে আলোচনা শুরু হয়েছে। বছর ঘুরলেই সে রাজ্যে বিধানসভা নির্বাচন। পাশাপাশি রয়েছে লোকসভা নির্বাচনও। কয়েক দিন আগে মুম্বইয়ে আত্মজীবনীর নতুন সংস্করণ প্রকাশ অনুষ্ঠানে নাটকীয় ভাবে দলের সর্বভারতীয় সভাপতির পদ থেকে ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন পওয়ার। এই নিয়েও জল্পনা চলেছিল। ৩ দিন পরে অবশ্য তা প্রত্যাহারও করে নেন তিনি। পওয়ারের সঙ্গে তাঁর ভাইপো অজিতের সম্পর্কের সমীকরণ নিয়ে প্রায়শই আলোচনা চলে। অতীতে ‘বিদ্রোহী’ হিসাবে দেখা গিয়েছে অজিতকে। পওয়ারের ভাইপোর সঙ্গে বিজেপির ‘ঘনিষ্ঠতা’র বিষয়টিও বার বার আলোচিত হয়। শিন্ডের সরকারকে সহজে ফেলা যাবে না বলে সম্প্রতি মন্তব্য করেছিলেন অজিত। এই আবহে শিন্ডের সঙ্গে পওয়ারের সাক্ষাৎ নতুন মাত্রা যোগ করেছে।

যদিও এই সাক্ষাতে রাজনীতি জুড়তে চাইছে না বিজেপি। সে দলের নেতা তথা রাজ্যের মন্ত্রী সুধীর মুনগান্তিওয়ার বলেছেন, ‘‘পওয়ারের সঙ্গে শিন্ডের সাক্ষাৎ রাজনৈতিক নয়। ব্যক্তিগত সাক্ষাৎ। মুখ্যমন্ত্রী সবার। এই বৈঠকের অন্য মানে খোঁজা উচিত নয়।’’ এই মুহূর্তে বিদেশে রয়েছেন উদ্ধব। আর এই সময়েই শিন্ডের বাড়িতে গিয়ে পওয়ারের বৈঠক জল্পনা বাড়িয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন