সেনাধ্যক্ষ হয়েই সুহাগের কড়া বার্তা পাকিস্তানকে

সেনাপ্রধানের দায়িত্ব নিয়েই সীমান্তের ওপারে কড়া বার্তা পাঠালেন জেনারেল দলবীর সিংহ সুহাগ। গত বছরের জানুয়ারি মাসে নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় সেনার উপর হামলা চালিয়ে এক জওয়ানের মাথা কেটে নিয়ে গিয়েছিল পাকিস্তানি সেনা। আজ দলবীর বলেছেন, ভবিষ্যতে এই ধরনের ঘটনা ঘটলে যতটা প্রয়োজন, তার থেকেও বেশি পাল্টা জবাব দেওয়া হবে। আর তা করা হবে তৎক্ষণাৎ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৪ ০৩:২০
Share:

গার্ড অব অনার নিচ্ছেন নতুন সেনাপ্রধান দলবীর সিংহ সুহাগ। শুক্রবার নয়াদিল্লির সাউথ ব্লকে। ছবি: পিটিআই।

সেনাপ্রধানের দায়িত্ব নিয়েই সীমান্তের ওপারে কড়া বার্তা পাঠালেন জেনারেল দলবীর সিংহ সুহাগ।

Advertisement

গত বছরের জানুয়ারি মাসে নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় সেনার উপর হামলা চালিয়ে এক জওয়ানের মাথা কেটে নিয়ে গিয়েছিল পাকিস্তানি সেনা। আজ দলবীর বলেছেন, ভবিষ্যতে এই ধরনের ঘটনা ঘটলে যতটা প্রয়োজন, তার থেকেও বেশি পাল্টা জবাব দেওয়া হবে। আর তা করা হবে তৎক্ষণাৎ।

গত কালই বিদায়ী সেনাপ্রধান বিক্রম সিংহ দাবি করেছিলেন, গত বছরের ওই ঘটনার পরেও পাকিস্তানকে পাল্টা জবাব দেওয়া হয়েছিল। কিন্তু তা করা হয়েছিল কৌশলে। গত বছরের জানুয়ারি মাসে জম্মু-কাশ্মীরের মেন্ধার সেক্টরে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতে ঢুকে হামলা চালায় পাক সেনা। হামলায় দুই ভারতীয় জওয়ানের মৃত্যু হয়। এর মধ্যে ল্যান্সনায়েক হেমরাজ সিংহের মাথা কেটে নিয়ে যায় পাক সেনা। ওই ঘটনার পর নিয়ন্ত্রণ রেখা বরাবর অজস্র বার দুই বাহিনী গুলিবর্ষণ করে। দু’দেশের কূটনৈতিক সম্পর্কেও এই ঘটনার প্রভাব পড়েছিল। সেই সময়ে বিক্রম সিংহ বলেছিলেন, পাকিস্তানকে যোগ্য জবাব দেওয়া হবে। কিন্তু সত্যিই সেই জবাব দেওয়া হয়েছিল কি না, তা নিয়ে তখন তিনি মুখ খোলেননি।

Advertisement

গত কাল দায়িত্ব ছাড়ার পরে বিক্রম সিংহ বলেন, “পাল্টা জবাব দেওয়া হয়েছিল। আমার মনে হয়, স্থানীয় কম্যান্ডাররা সেই কাজটা করেছেন। এর সঙ্গে সেনাপ্রধানের কোনও সম্পর্ক থাকে না।” আজ নতুন সেনাপ্রধান কিন্তু স্পষ্ট ভাষায় বলে দিয়েছেন, পাকিস্তান ইট মারলে ভারতের দিক থেকে পাটকেলের কমে জবাব দেওয়া হবে না।

নতুন সেনাপ্রধানের এই কথায় স্বাভাবিক ভাবেই আজ বাহিনীর অফিসাররা উজ্জীবিত। ১৯৯৯ সালে যুদ্ধের সময় তিনি কার্গিল ডিভিশনের নেতৃত্বে ছিলেন। সে সময়ে প্রতিটি সেনাচৌকিতে গিয়ে জওয়ানদের সঙ্গে কথা বলতেন তিনি। শারীরিক ফিটনেসের জন্য বাহিনীর কম বয়সী অফিসারদের কাছেও ঈর্ষার পাত্র গোর্খা রেজিমেন্টের এই অফিসার। ৫৯ বছর বয়সেও তিনি রোজ ৫ কিলোমিটার দৌড়ন। যার জন্য ছয় ফুট উচ্চতার সুহাগের ওজন মাত্র ৭৫ কেজি।

সেনা সূত্রের খবর, সেনাপ্রধানের দায়িত্ব নিয়ে দলবীর সেনাবাহিনীতে আধুনিকীকরণের পরিকল্পনা নেবেন। উত্তর ও উত্তর-পূর্ব ভারতের সীমান্ত এলাকায় পরিকাঠামো তৈরিতে জোর দেওয়া হবে। নিরাপত্তার বিষয়ে সেনাবাহিনীর সব স্তরে সচেতনতা তৈরি এবং পারস্পরিক শ্রদ্ধা ও বন্ধুত্বের পরিবেশ তৈরির চেষ্টা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন