New Delhi

দিল্লি জুড়ে বাঁদর তাড়ুয়া, হনুর ছবি

শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গা, সম্মেলন স্থল, বিদেশি অতিথি-অভ্যাগতরা যে সব হোটেলে থাকবেন— সেই সব স্থানে এই ‘নকল’ হনুমান বা বাঁদর-তাড়ুয়ারা মোতায়েন হবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ০৭:৪২
Share:

জি ২০ সম্মেলনের সময়ে বাঁদর তাড়াতে হনুমানের কাটআউট দিল্লিতে। —নিজস্ব চিত্র।

নয়াদিল্লি, ৩০ অগস্ট: জি২০ সম্মেলনের প্রস্তুতি পর্ব প্রায় শেষ। এ দিকে লাটিয়েন্স দিল্লি-সহ রাজধানীর বিস্তীর্ণ অঞ্চলে বাঁদরের অতি উৎপাত। কর্তাদের কেউ বললেন, সব তো হল। বাঁদর সামলানো যাবে কী ভাবে? শেষ পর্যন্ত রাস্তায় রাস্তায় বসানো হচ্ছে হনুমানের কাট আউট! হনুমানকে বাঁদরকুল ভয় পায়। পাশাপাশি রাখা হচ্ছে বাঁদর-তাড়ুয়া, যারা হনুমানের কণ্ঠ নকল করে ভয় দেখান, আবার প্রয়োজনে গুলতি ছুঁড়ে বাঁদর তাড়ান।

Advertisement

শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গা, সম্মেলন স্থল, বিদেশি অতিথি-অভ্যাগতরা যে সব হোটেলে থাকবেন— সেই সব স্থানে এই ‘নকল’ হনুমান বা বাঁদর-তাড়ুয়ারা মোতায়েন হবেন। এনডিএমসি’র ভাইস চেয়ারম্যান সতীশ উপাধ্যায় জানিয়েছেন, পুরসভার তরফে ৩০-৪০ জন প্রশিক্ষিত ব্যক্তিকে বাঁদর সাজিয়ে রাখা হবে। তাঁরা বাঁদরের গলার স্বর নকল করে তাদের ভয় দেখাবেন। এক সরকারি কর্তা জানিয়েছেন, সর্দার পটেল মার্গ-সহ যে সব এলাকায় বাঁদরের দৌরাত্ম্য বেশি, সেখানে এক ডজনেরও বেশি কাটআউট লাগানো হয়েছে।

জি২০ সম্মেলন উপলক্ষে নানা ধরনের গাছ ও ফুলের টব দিয়ে শহর সাজিয়ে তোলা হচ্ছে। বাঁদররা যাতে খাবারের সন্ধানে মানুষের বসতি এলাকায় এসে এ সবের ক্ষতি করতে না পারে, তার জন্যও বিশেষ পরিকল্পনা নেওয়া হয়েছে। কয়েকটি স্থানে বাঁদরদের জন্য ফল ও শাক আর আনাজও রাখা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন