National News

অমরনাথ গুহায় আর হবে না ঘণ্টাধ্বনি, মন্ত্রোচ্চারণ

হিমালয়ের কোলে অমরনাথে প্রতি বছরই লক্ষ লক্ষ পুন্যার্থীরা ভিড় জমান। মাত্রাতিরিক্ত শব্দ আর কোলাহল পাহাড়ের কোলে এই তীর্থক্ষেত্রের পরিবেশের উপর প্রভাব ফেলছে বলেই মত পরিবেশ আদালতের।   

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৭ ২২:০১
Share:

অমরনাথের পথে তীর্থযাত্রীরা। ফাইল চিত্র।

আর শোনা যাবে না ঘণ্টাধ্বনি। হবে না উচ্চৈস্বরে মন্ত্রোচ্চারণ। ভারতের অন্যতম পবিত্র তীর্থক্ষেত্র অমরনাথকে এমনই নিষেধাজ্ঞায় মুড়তে চলেছে জাতীয় পরিবেশ আদালত (ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল)।

Advertisement

হিমালয়ের কোলে অমরনাথে প্রতি বছরই লক্ষ লক্ষ পুণ্যার্থীরা ভিড় জমান। মাত্রাতিরিক্ত শব্দ আর কোলাহল পাহাড়ের কোলে এই তীর্থক্ষেত্রের পরিবেশের উপর প্রভাব ফেলছে বলেই মত পরিবেশ আদালতের।

পরিবেশের ভারসাম্য রক্ষায় এবং শব্দ দূষণ রোধে বুধবার অমনরাথকে ‘সাইলেন্ট জোন’ ঘোষণা করেছে জাতীয় পরিবেশ আদালত। পুণ্যার্থীদের দর্শনের সুবিধার জন্য অমরনাথ গুহার ভিতর লোহার রড এবং গ্রিলের সজ্জাও খুলে ফেলার জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন জাতীয় পরিবেশ আদালতের বিচারপতি স্বতন্তর কুমারের ডিভিশন বেঞ্চ।

Advertisement

আরও পড়ুন:

হাত মেলালেন মোদী-মনমোহন

রাস্তা বানাচ্ছে চিন, এই বারও কাছে সেই ডোকলাম!

আদালত জানিয়েছে, গুহার ভিতর শান্তি বজায় রাখার জন্য কর্মকর্তাদের কড়া নজরদারি চালাতে হবে। কোনও রকম মোবাইল ফোন বা ইলেকট্রনিক গ্যাজেট ভিতরে নিয়ে যেতে পারবেন না দর্শনার্থীরা। এমনকী পুজোর জন্য নিয়ে যাওয়া যাবে না নারকেলও।

আগামী তিন সপ্তাহের মধ্যে নয়া নির্দেশিকা কার্যকরী করার জন্য বন ও পরিবেশ মন্ত্রককে একটি কমিটি গঠন করার নির্দেশ দিয়েছে জাতীয় পরিবেশ আদালত। পরিবেশ বিশেষজ্ঞ গৌরী মৌলেখির কথায়, ‘‘পরিবেশ আদালতের এই সিদ্ধান্তকে স্বাগত। ভক্তদের যাত্রা আরও সুরক্ষিত এবং নিরাপদ করার জন্য এই সিদ্ধান্ত। নয়া নির্দেশিকা আগামী দিনে সুপ্রাচীন এই তীর্থক্ষেত্রকে সবরকম বিপর্যের হাত থেকে রক্ষা করবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন