Landslide

কিন্নর যাওয়ার রাস্তায় আবার ধস, দুই পাশে দাঁড়িয়ে গাড়ির সারি, বিপাকে পর্যটকেরা

প্রশাসন সূত্রে জানা গিয়েছেন, শুক্রবার রাতে কিন্নরে প্রবেশের মুখে যে প্রাকৃতিক সুড়ঙ্গ রয়েছে, তার কাছে রাস্তায় পাহাড় ভেঙে বড় বড় পাথরের চাঁই পড়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ২১:৩৮
Share:

কিন্নর যাওয়ার রাস্তায় আবার ধস। — ফাইল চিত্র।

রাস্তায় ধস। হিমাচলের রাজধানী শিমলা থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হল জনজাতি অধ্যুষিত কিন্নর। শনিবার প্রশাসনের তরফে জানানো হয়েছে, হিন্দুস্তান-তিব্বত সড়ক (এনএইচ-৫)-এ ধস নেমেছে। তার জেরেই বিপাকে পড়েছেন পর্যটক এবং আপেল ব্যবসায়ীরা। কারণ হিমাচলে আপেল তোলার মরসুম এখনও শেষ হয়নি।

Advertisement

প্রশাসন সূত্রে জানা গিয়েছেন, শুক্রবার রাতে কিন্নরে প্রবেশের মুখে যে প্রাকৃতিক সুড়ঙ্গ রয়েছে, তার কাছে রাস্তায় পাহাড় ভেঙে বড় বড় পাথরের চাঁই পড়েছে। সে কারণে ধসের দুই দিকে দাঁড়িয়ে রয়েছে প্রচুর গাড়ি, ট্রাক। হিমাচলের উচ্চ পার্বত্য অঞ্চলে এখনও আপেলের মরসুম। সেই দেখতে এই সময় ভিড় জমান বহু পর্যটক। দেশ-বিদেশে রফতানিও করা হয়। রাস্তায় ধসের কারণে ব্যহত সড়ক পরিবহন। শনিবার প্রশাসনের তরফে জানানো হয়েছে, রাস্তা থেকে পাথর সরানোর কাজ চলছে।

গত ৭ সেপ্টেম্বর রাতে চৌরার কয়েক কিলোমিটার আগে এই পাঁচ নম্বর জাতীয় সড়কে ধস নামে। সেই ধস সরিয়ে রাস্তা চালু করতে সময় লেগেছিল ১০ দিন। কিন্নর যাওয়ার এই রাস্তায় প্রায়ই ধস নামে। তার জেরে বিপাকে পড়েন পর্যটক এবং ব্যবসায়ীরা। রসালো আপেলের জন্য বিখ্যাত কিন্নর। অগস্টের শুরু থেকেই আপেল তুলে তা বিক্রির জন্য সারা দেশে পাঠানো হয়। নভেম্বরের শেষ পর্যন্ত চলে বেচাকেনা। কিন্নরের কৃষিবিভাগের ডেপুটি ডিরেক্টর অজয় কুমার ধিমান জানিয়েছেন, ২০২২ সালে ৪০ থেকে ৪২ লক্ষ বাক্স আপেল উত্তোলন করা হয়েছে কিন্নর থেকে। এ বছর আবহাওয়ার কারণে উৎপাদন কমেছে। প্রশাসনের ধারণা, ৩০ লক্ষ বাক্স আপেল উত্তোলন করা হবে। কিন্তু রাস্তায় ধসের কারণে তা বিক্রিতে সমস্যা হবে বলেই মনে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন