NHRC

রাজ্যকে শোকজ় নোটিস মানবাধিকার কমিশনের

কমিশনের তরফে বলা হয়েছে, রাজ্য সরকারের তথ্য থেকে দেখা গিয়েছে, আন্দোলনকারীদের ধাওয়া করেছিল পুলিশ। তাদের প্রবল মারধরও করা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ০৮:৫৮
Share:

জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচআরসি)। ফাইল চিত্র।

বিজেপির যুব শাখা ভারতীয় জনতা যুব মোর্চা (বিজেওয়াইএম)-র ‘নবান্ন চলো’ অভিযানে পুলিশি বলপ্রয়োগের অভিযোগে রাজ্য সরকারকে নোটিস পাঠাল জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচআরসি)। ২০২০ সালের ৮ অক্টোবরের ওই অভিযানে হাওড়া, ডানকুনি, সাঁতরাগাছি এবং পশ্চিমবঙ্গের অন্যান্য অঞ্চলে পুলিশের অতি সক্রিয়তার অভিযোগ এনেছে কমিশন। তারই প্রেক্ষিতে রাজ্যের মুখ্যসচিবের মাধ্যমে পশ্চিমবঙ্গ সরকারকে শোকজ় নোটিস পাঠানো হয়েছে। সেখানে বলা হয়েছে, ওই দিন আক্রান্তদের পুলিশি অত্যাচারের নিরিখে এক লক্ষ ও ৫০ হাজার টাকার ক্ষতিপূরণ রাজ্যের তরফে কেন দেওয়া হবে না, তা ৬ সপ্তাহের মধ্যে জানাক রাজ্য।

Advertisement

এই ঘটনায় ২০২০ সালের ১৪ অক্টোবর হওয়া অভিযোগের ভিত্তিতে একটি মামলা দায়ের করেছে কমিশন। এই ক্ষেত্রে কমিশনের পর্যবেক্ষণ, রাজ্য সরকারের অনুমতি ছাড়াই শান্তিপূর্ণ মিছিলের আয়োজন করা হয়েছিল। সেই মিছিল রুখতে পুলিশ অতিরিক্ত বলপ্রয়োগের পাশাপাশি জলকামানের মাধ্যমে রাসায়নিক মিশ্রিত রঙিন জল দেয় আন্দোলনকারীদের উপরে। আন্দোলনকারীদের চিহ্নিত করার উদ্দেশ্যেই রঙিন জল দেওয়া হয়েছিল। পুলিশের এ ধরনের অনৈতিক আচরণ কমিশন অনুমোদন করছে না বলেও জানানো হয়।

কমিশনের তরফে বলা হয়েছে, রাজ্য সরকারের তথ্য থেকে দেখা গিয়েছে, আন্দোলনকারীদের ধাওয়া করেছিল পুলিশ। তাদের প্রবল মারধরও করা হয়। ঘটনাস্থলের চিত্র থেকেই পুলিশি বলপ্রয়োগের বিষয়টি স্পষ্ট বলে দাবি কমিশনের।

Advertisement

পুরুষ পুলিশ মহিলাদের মারধর করেছে বলেও নজরে এসেছে কমিশনের। মারধরের তীব্রতা এত বেশি ছিল যে, আক্রান্তদের মধ্যে এক জনের আঙুল ভেঙে যায়। আর এক জনকে চুলের মুঠি ধরে মারধর করা হয়। পুলিশের সেই আক্রমণে অনেকেই আহত হন বলেও উল্লেখ করেছে কমিশন। গোটা ঘটনায় মানবাধিকার লঙ্ঘিত হয়েছে বলে উদ্বেগ প্রকাশ করেছে কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন