NIA rain on ISIS

প্রজাতন্ত্র দিবসের আগে নাশকতার ছক ভেস্তে দেওয়ার দাবি এনআইএ-র, ধৃত আট সন্দেহভাজন আইএস জঙ্গি

প্রাথমিক তদন্তে এনআইএ জানতে পেরেছে, দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরের ঘনবসতিপূর্ণ এলাকা বা ব্যস্ত এলাকায় নাশকতার ছক কষেছিল বল্লারি মডিউলের আইএস জঙ্গিরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ১৮:০২
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রজাতন্ত্র দিবসের আগে ইসলামিক স্টেটস (আইএস)-এর নাশকতার ছক ভেস্তে দেওয়ার দাবি করল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। তারা জানিয়েছে, সূত্র মারফত খবর পেয়ে কর্নাটকের বল্লারির গোপন ডেরায় অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়েছে আট আইএস জঙ্গিকে।

Advertisement

কর্নাটকের পাশাপাশি মহারাষ্ট্রের মুম্বই ও পুণে এবং রাজধানী দিল্লিতেও বিভিন্ন ঠিকানায় সোমবার অভিযান চালানো হয়েছে বলে এনআইএ-র দাবি। উদ্ধার করা হয়েছে, বিস্ফোরক প্রস্তুতির সরঞ্জাম পটাশিয়াম ও সালফার নাইট্রেট, গান পাউডার, বৈদ্যুতিন সরঞ্জাম, ধারাল অস্ত্র, নগদ টাকা এবং বিভিন্ন নথিপত্র।

সন্দেহভাজন জঙ্গিদের মোট ১৯টি ঠিকানায় তল্লাশি অভিযান চালানো হয় সোমবার। প্রাথমিক তদন্তে এনআইএ জানতে পেরেছে, দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরের ঘনবসতিপূর্ণ এলাকা বা ব্যস্ত এলাকায় নাশকতার ছক কষেছিল ধৃত আইএস জঙ্গিরা। বল্লারি মডিউলের ওই জঙ্গিদলের নেতা মহম্মদ সুলেমান ওরফে মিনাজও ধরা পড়েছেন। ধৃত সন্দেহভাজন জঙ্গিদের মধ্যে বল্লারি, বেঙ্গালুরু, পুণে, মুম্বই, দিল্লি এবং বোকারোর বাসিন্দারা রয়েছেন বলে এনআইএ জানিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন